“৭১ এর যুদ্ধে ভারত বিজয়ী হয়েছে”: হিন্দুত্ববাদী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ

শরিফুল ইসলাম

0
916
“৭১ এর যুদ্ধে ভারত বিজয়ী হয়েছে”: হিন্দুত্ববাদী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ

পাকিস্তানের জালিম শাসকগোষ্ঠীর হাত থেকে মুক্তি পেতে ১৯৭১ সালে যুদ্ধ করেছিলেন বাংলাদেশের মানুষ। সেই যুদ্ধে বাংলাদেশের সাধারণ মুসলিমরা নিজেদের রক্ত বিলিয়ে দিয়ে জয় লাভ করেন।

কিন্তু প্রতিবেশী হিন্দুত্ববাদী রাষ্ট্র ভারত বাংলাদেশের এই জয়কেও নিজেদের জয় বলে দাবি করেছে বার বার। তাদের হাব-ভাব দেখে মনে হচ্ছে যেন বাংলাদেশ ভারতেরই অংশ। তারা অবশ্য এমনটাই আসা করেছিল।

১৯৭১ সালের যুদ্ধে ভারত জয়ী হয়েছিল বলে সেই একই মন্তব্যের পুনরাবৃত্তি করেছে ভারতের হিন্দুত্ববাদী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রোববার দেশটির রাজধানী নয়াদিল্লির ইন্ডিয়া গেটে ১৯৭১ সালের যুদ্ধে বিজয় এবং ভারত-বাংলাদেশের কথিত বন্ধুত্বের ৫০ বছর স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে এই মন্তব্য করেছে সে।

সে বলেছে, “১৯৭১ সালে পাকিস্তানের সাথে যুদ্ধের ‘স্বর্ণিম বিজয় বর্ষ’র ‘বিজয় পর্ব’ উদযাপন করতে আজ আমরা সবাই ইন্ডিয়া গেটে সমবেত হয়েছি। এই উৎসবটি ভারতীয় সেনাবাহিনীর গৌরবময় বিজয়কে স্মরণ করিয়ে দেয়; যা দক্ষিণ এশিয়ার ইতিহাস ও ভূগোল- উভয়ই বদলে দিয়েছে।”

সন্ত্রাসী রাজনাথ আরও বলেছে, “আজকের দিনে আমি ভারতীয় সেনাবাহিনীর প্রত্যেক সৈন্যের সাহসিকতা, বীরত্ব ও আত্মত্যাগকে শ্রদ্ধা জানাই। যার কারণে ১৯৭১ সালের যুদ্ধে ভারত জয়ী হয়। ভারত সবসময় সেই সব সাহসী হৃদয়ের আত্মত্যাগকারী সৈন্যদের কাছে ঋণী থাকবে।”

ভারতের উগ্র হিন্দু নেতারা বারবার বাংলাদেশের মুসলিমদের রক্তের বিনিময়ে অর্জিত জয়কে নিজেদের জয় বলে উল্লেখ করছে। কিন্তু ভারতের গোলাম বাংলাদেশ সরকার এই ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছে না। যেন ভারতের সেবাদাস হয়ে থাকতেই এদেশের মানুষ যুদ্ধ করেছিলেন!

বাংলাদেশে অনেক চেতনাধারী আছে, যারা কথিত একাত্তরের চেতনার কথা এদেশকে ধর্মহীন রাষ্ট্র বানাতে চায়, আবার অসাম্প্রদায়িকতার কাল্পনিক শ্লোগান তুলে এদেশের সমাজকে হিন্দুয়ানী আদলে সাজাতে চায়। তারা এমনকি পতাকা টাঙানোর নিয়ম নিয়েও মামলা ঠুকে দেয় সাধারণ মুসলিমদের নামে। অথচ আজ যখন ভারতের হিন্দুত্ববাদীরা তাদের চেতনার স্বাধীনতাকে নিজেদের অরজন বলে প্রকাশ্য ঘোষণা দিচ্ছে, তখন এই চেতনাওয়ালার একেবারে চুপ হয়ে আছে, তাদের ‘গুরুজন’দের বিরুদ্ধে টু’শব্দটি পর্যন্ত তারা করছে না।

উল্লেখ্য, ১৯৭১ সালে যুদ্ধে জয়ের মাধ্যমে পাকিস্তান নামক এক জালিম থেকে মুক্ত হয়ে ভারত নামক আরো ভয়ানক জালিমের কবলে পড়েছে বাংলাদেশের মানুষ। স্বাধীনতার ধোঁকা দিয়ে পরাধীনতার শিকলে বন্দী করা রাখা হয়েছে মুসলিমদের, যে ঘোষণা এখন তারা প্রকাশ্যেই দিচ্ছে।

তথ্যসূত্র :
——
১। ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত জয়ী হয়েছে : ভারতের প্রতিরক্ষামন্ত্রী
https://tinyurl.com/ycydr6yu

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন