জুমার সালাত থামিয়ে মুসলিমদের ‘ভারত মাতা কি জ্যায়’ স্লোগান দিতে বাধ্য করলো হিন্দুত্ববাদীরা

উসামা মাহমুদ

0
1579
জুমার সালাত থামিয়ে মুসলিমদের ‘ভারত মাতা কি জ্যায়’ স্লোগান দিতে বাধ্য করলো হিন্দুত্ববাদীরা

গত ১৭ই ডিসেম্বর ২০২১ রোজ শুক্রবার আরও একদফা নামাজে বাধা সৃষ্টি করলো উগ্র হিন্দুত্ববাদীরা। নামাজের সময় এসে মুসলিমদের দিয়ে জোর করে ‘ভারত মাতা কি জ্যায়’ স্লোগান দিতে বাধ্য করলো এই উগ্র হিন্দুত্ববাদীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায় কিছু উগ্র হিন্দুত্ববাদীরা নামাজের সময় এসে মুসলিমদের সাথে কথা কাটাকাটি করতে থাকে। এ সময় উগ্র হিন্দুদের একজন বলে ওঠে, “তোমরা ভারত মাতা কি জ্যায় এই কথাটি কেনো বলতে পারবে না? তোমরা কি পাকিস্তানে থাকো?”

ইতোমধ্যে গত ২০ নভেম্বর থেকে উগ্র হিন্দুত্ববাদী দলগুলোর আন্দোলনের চাপে পড়ে মুসলিমরা সেক্টর ৩৭ এর মাঠে নামাজ আদায় করা বন্ধ করে দিয়েছে। তাদের দাবি হচ্ছে যে তারা সেই সেক্টর ৩৭ এর মাঠে ‘ক্রিকেট’ খেলতে চায়।

জামিয়া উলামায়ে হিন্দের স্থানীয় সভাপতি মুফতি মোহাম্মদ সালিম বলেন, “হয়তো খুব শীঘ্রই গুরুগ্রামের সবজায়গায় নামাজ বন্ধ হতে যাচ্ছে। এই লোকেরা আমাদের হয়রানি করা বন্ধ করলো না। নামাজ আদায়ের জন্যে ১০০ টিরও বেশি বরাদ্দকৃত জায়গা থেকে আমরা ৬ এ নেমে এসেছি। এতেও তারা সন্তুষ্ট নয়”।

গত ৬ ডিসেম্বর গুরুগ্রাম ইমাম সংগঠন, মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ, সনুক্ত হিন্দু সংঘর্ষ সমিতি এবং জেলা প্রশাসনের প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে মুসলিমদের নামাজ আদায়ের জন্য ছয়টি স্থান দেওয়া হয়। কিন্তু এই ঘটনা যেই স্থানে সংঘটিত হয় তা বরাদ্দকৃত এই ছয়টি স্থানেরই একটি ছিলো।

বিশ্লেষকরা মনে করছেন এই উগ্র হিন্দুরা শুধু নামাজই বন্ধ করতে চায় না। বরং এরা মুসলিমদেরকে গুরুগ্রাম সহ গোটা ভারতীয় উপমহাদেশ থেকেই উচ্ছেদ করতে চায়।

তথ্যসূত্র:
—–
১। Scroll.in- Watch: Hindutva groups disrupt namaz in Gurugram, force Muslims to chant ‘Bharat Mata ki Jai’ –
https://tinyurl.com/2uychrmc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন