কেন ‘India Out’ আন্দোলনে নেমেছেন মালদ্বীপের জনগণ?

0
1711
কেন ‘India Out’ আন্দোলনে নেমেছেন মালদ্বীপের জনগণ?

দক্ষিণ এশিয়ায় সাম্রাজ্যবাদী শক্তির আঞ্চলিক নেতা হিসেবে আবির্ভূত হতে চাচ্ছে হিন্দুত্ববাদী ভারত। রাম-রাজত্ব কায়েমের লক্ষ্যে একে একে প্রতিবেশী দেশগুলোর উপর নজর দিচ্ছে এই উগ্র হিন্দুত্ববাদী শক্তি। প্রতিবেশী কোনো দেশের সাথেই ভারতের সম্পর্ক ভালো নয়। পাকিস্তান, চীন, নেপাল, বাংলাদেশ—সবার সাথেই রয়েছে ভারতের সীমান্ত শত্রুতা, সংঘাত। এখন সমুদ্রের মাঝে অবস্থিত দ্বীপ রাষ্ট্র মালদ্বীপের জনসাধারণও ভারতের দখলদারিত্বের প্রতিবাদে শুরু করেছেন “বেরিয়ে যাও ভারত” (#IndiaOut) আন্দোলন।

আন্দোলনকারীদের মতে, মালদ্বীপের বিশ্বাসঘাতক সরকারের সাথে ভারতের গোপন সামরিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তিতে কী বলা হয়েছে, ‘জাতীয় নিরাপত্তা ইস্যু’-এর অজুহাত দিয়ে জনসাধারণের সামনে তা প্রকাশ করতে নারাজ মালদ্বীপ সরকার। এদিকে মালদ্বীপে রয়েছে ভারতের দখলদার সেনার সামরিক উপস্থিতি, মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপও করছে। এর আগে ভারত এভাবে কাশ্মীর, সিকিম, হায়দ্রাবাদ দখল করেছিল। এবার মুসলিম অধ্যুষিত মালদ্বীপ দখলের চেষ্টা চালাচ্ছে তারা। আর এ কারণেই ভারতের সামরিক উপস্থিতি ও দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ভারতের হস্তক্ষেপের প্রতিবাদে মালদ্বীপের জনসাধারণ “বেরিয়ে যাও ভারত” (#IndiaOut) আন্দোলন শুরু করেছেন।

সম্প্রতি কিছু গোপন নথি ফাঁস হয়ে গেলে এই আন্দোলন আরও তীব্রতর হয়। ফাঁস হওয়া নথি থেকে জানা যায়, মালদ্বীপের পূর্ববর্তী প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামীনের শাসনামলে ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভারতকে তার সামরিক হেলিকপ্টার সরিয়ে নিতে বলা হয়। কিন্তু ভারতের হিন্দুত্ববাদী সরকার সামরিক হেলিকপ্টার সরাতে অস্বীকৃতি জানায়।

এরপর ২০১৮ সালের নির্বাচনে আব্দুল্লাহ ইয়ামীনকে পরাজিত করে বর্তমান প্রেসিডেন্ট হয় ভারতের দালাল ইব্রাহীম মুহাম্মাদ সলিহ। ওই নির্বাচনে ইব্রাহীম সলিহের বিজয়ে ভারতের হস্তক্ষেপ ছিল বলে অভিযোগ ওঠে।
এই অভিযোগের সত্যতা বুঝা যায় সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে পার্লামেন্টের স্পিকার মুহাম্মাদ নাশিদের এক সাক্ষাতকার থেকে। সে ২০১৯ সালে ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাতকারে এমডিপির (ইব্রাহীম সলিহের দল) বিজয়ে ‘খুদে জানালা’ তৈরি করে সাহায্য করার জন্য ভারতীয় কর্মকর্তা ও কূটনীতিকদের প্রশংসা করেছে।

প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইব্রাহীম সলিহ ভারতের ‘চামচা’ হিসেবে কাজ করছে বলে মনে করেন মালদ্বীপের জনসাধারণ। ভারতের সামরিক উপস্থিতির প্রতিবাদে দেশের মানুষ যখন সরব হয়েছেন, তখনও ভারতের দালালি করে চলেছে ইব্রাহীম সলিহ।

গবেষণা থেকে জানা যায়, India Out আন্দোলনের সূত্রপাত মূলত ২০১৭ সালের দিকে। ২০১৯ সালে আন্দোলনটি তীব্রতর হয়। সোশ্যাল মিডিয়ায় #IndiaOut হ্যাশট্যাগ ব্যবহার করে এই আন্দোলনে যুক্ত হন অনেকেই। এছাড়াও, মালদ্বীপের হাজার হাজার নাগরিক বিভিন্ন সময় India Out স্লোগান নিয়ে রাজধানী মালেতে আন্দোলন করেছেন। ২০২১ সালের ১২ই নভেম্বরে দেশের রাজনৈতিক ইতিহাসে সর্ববৃহৎ আন্দোলন করেছেন India Out আন্দোলনকারীরা। এই ডিসেম্বরেও মালদ্বীপের রাষ্ট্রপতির অফিসের সামনে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ভারতের হস্তক্ষেপ এবং ভারতীয় সামরিক সেনার উপস্থিতি বিস্তৃতির প্রতিবাদে মালদ্বীপের হাজার হাজার নাগরিক “India Out” স্লোগান দিয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ভারত মহাসাগরে অবস্থিত মালদ্বীপকে ঘিরে চীন ও ভারতের চক্রান্ত দেশটির জনসাধারণকে আতংকিত করছে। তাদের আশংকা, দুই ইসলামবিদ্বেষী সাম্রাজ্যবাদী শক্তির জাঁতাকলে পিষ্ট হতে পারে মালদ্বীপ। India Out আন্দোলনের একজন নেতা আহমেদ বলেছেন, “যখন আমরা ভারতীয় সামরিক উপস্থিতি চাই না বলি; তখন আসলে এই কথা বলি যে, কোনো বিদেশি সামরিক উপস্থিতিই আমরা চাই না। অন্য কোনো দেশের সামরিক উপস্থিতিও চাই না, এমনকি চীনেরও না।”

লেখক: সাইফুল ইসলাম


তথ্যসূত্র:
১. India’s Role in the Maldives Raises Questions, CJ WERLEMAN; https://politicstoday.org/india-in-the-maldives
২. Thousands of Maldivian citizens chant, “IndiaOut” in front of the President’s office; https://tinyurl.com/5xc43zkd ; https://tinyurl.com/2p8rax37
৩. Big rally against Indian military presence in Maldives, Kashmir Media Service; https://tinyurl.com/3vnb2hsb
৪. Leaked documents show India refused to withdraw military personnel and helicopters from the Maldives even after their Visa’s expired., Maldives News Network; https://tinyurl.com/5n93xjks
৫. Information war waged against India in Maldives under garb of nationalist identity: Report; https://tinyurl.com/y6sxk6kr
৬. Maldives: Massive Protest Against Indian Govt with #IndiaOut & #IndianMilitaryOut hashtags; https://tinyurl.com/2p83rcjb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন