ফিলিস্তিনিদের উচ্ছেদে ব্যাপক আগ্রাসী অভিযানে নেমেছে দখলদার ইসরাইল

ইউসুফ আল-হাসান

1
812
ফিলিস্তিনিদের উচ্ছেদে ব্যাপক আগ্রাসী অভিযান চালাচ্ছে দখলদার ইসরাইল

৭০ বছরের আশ্রয় মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই মাটির সাথে মিশিয়ে দিলো দখলদার ইসরায়েলি বাহিনী। জেরুজালেমের শেখ জাররাহ এলাকায় ৭ দশক ধরে বসবাসরত এক ফিলিস্তিনি পরিবারকে উৎখাতে তাদের বসত বাড়ি গুঁড়িয়ে দেয়া হয়। অবৈধ রাষ্ট্র ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, ঐতিহাসিকভাবে ওই জমির মালিক নাকি ইহুদিরা।

পরিবারটিকে উৎখাতের সময় বিপুল পরিমাণ সেনা ও পুলিশ মোতায়েন করা হয়। এ সময় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় ১৮ বাসিন্দাকে।
বাড়িটি ধ্বংস করার সময় বাড়ির বাইরে থাকা সাংবাদিক ও সমর্থকদের লক্ষ্য করে রাবার বুলেট ছুড়ে সেনারা, যাতে কেউ ছবি তুলতে না পারে।

৭০ বছর ধরে এই জমিতে বসবাস করে আসছিল ফিলিস্তিনি পরিবারটি। অথচ এই ভূখণ্ডকে নিজেদের দাবি করে পুরো বাড়িটি মাটির সাথে মিশিয়ে দেয় ইসরায়েলি দখলদার বাহিনী।

এ বাড়িটি ধ্বংস করার পর আরও একটি পরিবারকে উচ্ছেদ করতে সহিংস অভিযান চালিয়ে গ্রেফতার করে পরিবারের সদস্যদের, পরে ঐ বাড়িটিও ধ্বংস করে দেয় বর্বর ইসরাইলিরা।

এছাড়াও জেরুজালেমের অন্য আরেকটি পরিবাবারের বাড়ি ধ্বংস ও কয়েকটি ব্যাবসায়িক প্রতিষ্ঠান গুড়িয়ে দেয় সন্ত্রাসী ইহুদি বাহিনী।

অথচ সন্ত্রাসী ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদে ফিলিস্তিনিরা যখন পাথর নিক্ষেপ করে, তার বিরুদ্ধে ঠিকই জাতিসংঘ সহ পশ্চিমা দেশগুলো সরব থাকে। কিন্তু সন্ত্রাসী ইসরাইলের দখলদারিত্ব ও আগ্রাসনের বিরুদ্ধে কখনোই কোন পদক্ষেপ নেয়না জাতিসংঘ ও পশ্চিমা বিশ্ব।

অন্যদিকে মুসলিম দেশসমূহও ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে কোন জোর প্রতিবাদ জানায়নি। উল্টো এসব দালাল শাসকগোষ্ঠী ইসরাইলের সাথে সম্পর্ক গড়ে তোলার প্রতিযোগিতায় নেমেছে।

এ অবস্থায় মুসলিমদের পবিত্র ভূমি ফিলিস্তিন ও আল-আকসা উদ্ধারে নববী মানহাজ অনুসরণ করে প্রতিরোধ গড়ে তোলার কোন বিকল্প দেখছেন নাউম্মাহ দরদী আলিমগণ। সেইসাথে ইসরাইলের আগ্রাসন ও জুলুমের বিরুদ্ধে সকল মুসলিমকে অবগত করতে সচেতন মহলকে সাধ্যানুযায়ী কাজ করার আহ্বান জানিয়েছেন তাঁরা।

তথ্যসূত্র:
——
১. HRW: Israel’s demolition of Palestinian family house in Sheikh Jarrah is “war crime”-
https://tinyurl.com/yckzrv9y

২. In overnight raid, Israeli forces demolish 18-member Palestinian family house in Jerusalem-
https://tinyurl.com/5n872cka

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন