ভারতের জামিয়া মসজিদে এবার ‘পুজা করার অনুমতি’ চেয়ে হিন্দুত্ববাদী গোষ্ঠীর পিটিশন

মাহমুদ উল্লাহ্‌

3
1496
ভারতের জামিয়া মসজিদে এবার ‘পুজা করার অনুমতি’ চেয়ে হিন্দুত্ববাদী গোষ্ঠীর পিটিশন

ঐতিহ্যবাহী বাবরী মসজিদ ভাঙার মতোই মনগড়া নাটক সাজিয়ে নতুন করে বিভিন্ন মসজিদ ভাঙার ষড়যন্ত্র করছে উগ্র হিন্দুত্ববাদীরা। হিন্দুত্ববাদী গোষ্ঠী মান্ডা জেলায় কর্তৃপক্ষের কাছে একটি পিটিশন জমা দিয়ে দাবি করেছে যে, জামিয়া মসজিদে হিন্দুদের পূজা করার অনুমতি দিতে হবে। কারণ তাদের খোঁড়া যুক্তি এটি আগে একটি মন্দির ছিল।

কর্ণাটকের মান্ডা জেলার শ্রীরঙ্গপাটনায় অবস্থিত ঐতিহাসিক জামিয়া মসজিদ। হিন্দুত্ববাদী গোষ্ঠী মান্ডা জেলা প্রশাসকের কাছে একটি পিটিশন জমা দিয়েছে এবং দাবি করেছে যে শ্রীরঙ্গপাটনা দুর্গের ভিতরে অবস্থিত মসজিদে হিন্দু মূর্তি রয়েছে।

হিন্দুত্ববাদীরা মান্ডা কর্তৃপক্ষের কাছে মসজিদের অভ্যন্তরে একটি পূজা করার অনুমতি চায়। এবং ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন হিন্দুত্ববাদী কর্ণাটক সরকারকে মুসলমানদের নামাজ ও অন্যান্য ইবাদত নিষিদ্ধ করে আদেশ জারি করার আহ্বান জানিয়েছে।

নরেন্দ্র মোদী বিচার মঞ্চ নামে উগ্রপন্থী গোষ্ঠী এই মনগড়া ইস্যুটি এমন সময়ে সামনে এনেছে, যখন সকলের চোখ উত্তর প্রদেশের জ্ঞানব্যাপি মসজিদের দিকে। কারণ একটি হিন্দুত্ববাদী স্থানীয় আদালত সেখানে ষড়যন্ত্রমূলক ভিডিওগ্রাফি জরিপ করার আদেশ দেয়। পরে সেখানে কাঠামোর শিবলিঙ্গ সমাহিত হওয়ার দাবি করে একটি এলাকা সিল করার নির্দেশ দিয়েছে৷

এই প্রথমবার নয়। কর্ণাটকের জামিয়া মসজিদটি হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে। জানুয়ারী মাসে একজন হিন্দু ফেইসবুকে ভিডিও পোস্ট করে। সেটিতে সে মসজিদটি ধ্বংস করার আহ্বান জানিয়ে দাবি করে যে এটি মূলত হিন্দু দেবতা হনুমানের মন্দির।

শ্রীরঙ্গপটনায় জামিয়া মসজিদের ইতিহাস

শ্রীরঙ্গপাটনা দুর্গের অভ্যন্তরে অবস্থিত জামিয়া মসজিদটিকে মসজিদ-ই-আলাও বলা হয় এবং প্রাঙ্গনে পাওয়া একটি ফার্সি ভাষার শিলালিপি অনুসারে ১৭৮২ সালে টিপু সুলতান এটি নির্মাণ করেছিলেন বলে জানা যায়। বিজয়নগর সাম্রাজ্যের সময় নির্মিত শ্রীরঙ্গপাটনাটি পরে টিপু সুলতানের দখলে ছিল, যিনি দুর্গটিকে তার প্রাথমিক প্রতিরক্ষা ঘাঁটি বানিয়েছিলেন বলে জানা যায়। ব্রিটিশ সন্ত্রাসীদের আক্রমণে টিপু সুলতান ঐ দুর্গেই শাহাদাত বরণ করেন।

মসজিদটিতে দু’টি মিনার রয়েছে এবং বর্তমানে একটি মাদ্রাসা রয়েছে। ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে নেমে আসা মহান বীর হিসেবে ইতিহাসের বইয়ে সম্মানিত টিপু সুলতানকে সাম্প্রতিক সময়ে হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলো গোঁড়া বলে অভিহিত করেছে।

 


প্রতিবেদক :  মাহমুদ উল্লাহ্‌


তথ্যসূত্র :

1. Hindutva Group Seeks Nod For Hindu Prayers In Karnataka’s Jamia Masjid
https://tinyurl.com/2pdne8va
2. Karnataka: Now, Hanuman temple claim over Tipu Sultan’s mosque
https://tinyurl.com/2p9cvxm4

3 মন্তব্যসমূহ

  1. আস্সালামু আলাইকুম,
    মুহতারাম এই সমস্ত খবরগুলো পড়লে সত্যিই মন থেকে হৃদয়ে রক্তক্ষরণ হয় যা কি না ভাষায় প্রকাশ করা দুঃসাধ্য।
    আমার যে ফেইক ফেসবুক একাউন্ট আছে সেটাতে চাইলেও এই খবরগুলো শেয়ার দিতে পারি না। কি করনীয় এক্ষেত্রে? যদি জানাতেন খুব উপকার হতো।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন