বুরকিনান সেনা ঘাঁটিতে আল-কায়েদার অসাধারণ হামলা: ৩১ সেনা হতাহত

1
1230
বুরকিনান সেনা ঘাঁটিতে আল-কায়েদার অসাধারণ হামলা: ৩১ সেনা হতাহত

বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে ঘন্টাব্যাপী ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের সাথে সামরিক বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দেশটির কুফ্ফার বাহিনীর ১১ সৈন্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও দ্বিগুণ সেনা সদস্য।

বিবরণ অনুযায়ী গত ১৯ মে বুধবার সকাল বেলায়, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি সামরিক ইউনিটের উপর হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ এর বীর যোদ্ধারা। এতে দুই ডজনেরও বেশি সৈন্য নিহত এবং আহত হয়।

দেশটির সেনাপ্রধান এক বিবৃতিতে জানিয়েছে যে, উক্ত হামলায় তাদের ১১ সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরও ২০ সেনা সদস্য।

স্থানীয় সূত্র জানায়, বরকতময় হামলাটি কোম্পিয়েঙ্গা প্রদেশের মাদজোয়ারি অঞ্চলে চালানো হয়েছে। যেখানে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ ভারী অস্ত্রে সজ্জিত হয়ে একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছেন।

দেশটির সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে যে, আক্রমণটি ছিল খুবই জটিল প্রকৃতির। তাঁরা প্রথমে ভারী অস্ত্র দিয়ে ঘাঁটিতে আক্রমণ করে এবং পরে ঘাঁটিতে সরাসরি গুলি চালানো শুরু করে। ফলে আমাদের ১১ জন সৈন্য প্রাণ হারিয়েছে এবং কমপক্ষে ২০ জন আহত হয়েছে।

এদিকে হামলার সময় ঘাঁটিতে আটকা পড়া সেনারা দিকভ্রান্ত হয়ে ছুটতে থাকে। এবং সেনাদের উদ্ধার করতে বিমানবাহিনীর সহায়তা কামনা করে। ফলে সেখানে সেনা যুদ্ধবিমানগুলি এসে হামলা চালাতে শুরু করে। ফলশ্রুতিতে আল-কায়েদা সংশ্লিষ্ট মুজাহিদিনরা ঘাঁটিটি অবরোধ করা থেকে নিরাপদে সরে পড়েন।

উল্লেখ্য যে, আল-কায়েদা পশ্চিম আফ্রিকা সংশ্লিষ্ট প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন মালি, বোরকিনা ফাসো ও নাইজারে শক্তিবৃদ্ধির পর এখন বেনিন সীমান্তের কাছাকাছি অঞ্চলগুলোতেও সক্রিয় হয়ে উঠেছে। প্রতিরোধ বাহিনীটি সম্প্রতি বেনিনে ঘন ঘন আক্রমণের মাধ্যমে দেশটির সেনাবাহিনীকে বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে।

১টি মন্তব্য

  1. আলহামদুলিল্লাহ।।
    আল্লাহ মুজাহিদ ভাইদের বিজয়কে সহজ করে দিন,ইমারাহ ও খেলাফাত কায়েমের পথ সুগম করে দিন।।

    প্রিয় ভাইয়েরা ইদানিং হয়তো ব্যস্ত বেশি তাই নিউজ বুলেটিন আসেনা এবং নিউজ ও দেরিতে আসে।
    ভাইদের কাজে বারাকাহ দিন।।আমিন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন