সংশোধনের শর্তে বিদ্রোহী এলাকা থেকে আল-কায়েদার অবরোধ প্রত্যাহার

ত্বহা আলী আদনান

2
876

পশ্চিম আফ্রিকার দেশ মালির মোপ্তি রাজ্যের ‘বোনি’ অঞ্চলে মাসখানেক ধরে অবরোধ আরোপ করেছিল প্রতিরোধ বাহিনী আল-কায়েদার পশ্চিম আফ্রিকা শাখা জেএনআইএম। সম্প্রতি উক্ত এলাকা থেকে অবরোধ তুলে নিয়েছে ইসলামি প্রতিরোধ বাহিনীটি।

এবিষয়ে প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন ‘জেএনআইএম’ একটি বিবৃতি জারি করে। দলটির অফিসিয়াল আয-যাল্লাকা মিডিয়া থেকে প্রকাশিত উক্ত বিবৃতিতে বলা হয়, ক্রুসেডার ফ্রান্সের এই অঞ্চল ছেড়ে যাবার পর রাশিয়ান ভাড়াটে ওয়াগনার যোদ্ধাদের আগমন ঘটে। তখন এই ভাড়াটিয়াদে শহরে আমন্ত্রণ জানায় বোনি অঞ্চলের কিছু অসৎ সম্প্রদায়ের নেতৃস্থানীয়রা। আর তাদেরই আশ্রয়-প্রশ্রয় ও সহযোগীতায় রুশ ভাড়াটে ওয়াগনার বাহিনী আশেপাশের মুসলিম বসতিতে তান্ডব চালায়। যাতে বহু সংখ্যক নিরপরাধ মানুষ শহীদ এবং আহত হয়েছেন।

তাই সিদ্ধান্ত মোতাবেক গ্রামটিতে আমরা চতুর্মুখী অবরোধ আরোপ করি। যার ফলে অঞ্চলটিতে সর্বপ্রকার যাতায়াত বন্ধ হয়ে যায়।

বিবৃতিতে আরও যোগ করা হয় যে, যুদ্ধের ময়দানে আমাদের বীর মুজাহিদরা এই ওয়াগনার বাহিনীকে ছত্রভঙ্গ করে দিয়েছে। তাই আমরা অঞ্চলটির অসৎ নেতৃস্থানীয়দের দেখাতে চেয়েছি যে, তারা যেই ওয়াগনার বাহিনীকে প্রশ্রয় দিয়েছে, তারা এই অবরোধের সময় তাদেরকে বাঁচাতে আসে কিনা?

যাইহোক, আশা করি দীর্ঘ অবরোধে তাদের শিক্ষা হয়েছে। তাই তাদের বর্তমান নাজুক পরিস্থিতির ফলে আমরা মানবিক দিক বিবেচনায় এই অবরোধ তুলে নিচ্ছি। তবে এর বদলে কারফিউ জারি করা হচ্ছে। যার ফলে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্দিষ্ট সময় নির্দিষ্ট কিছু রাস্তায় কেউ চলাচল করতে পারবে না। আর বোনির মানুষকে দেয়া ওয়াদায় আমরা অটল থাকবো। (ইনশাআল্লাহ)

উল্লেখ্য যে, মালির বিস্তীর্ণ অঞ্চল জুড়ে ক্রমেই সামরিক সক্ষমতা ও প্রভাব প্রতিপত্তি বাড়িয়ে চলেছেন জামায়াত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমীন এর জানবায মুজাহিদগণ। তবে এই মুহূর্তে সবচাইতে হৃদয় প্রশান্তিকর ও আনন্দদায়ক সংবাদ হচ্ছে যে, বর্তমানে মালির তিন চতুর্থাংশ অঞ্চল নিয়ন্ত্রণ করছেন আল-কায়দা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনীর (জেএনআইএম) বীর মুজাহিদরা। তাই আশা করা যায় যে, খুব শীঘ্রই তাঁরা রাজধানী বামাকোতেও ক্রুসেডারদের সমর্থিত সরকারকে হটিয়ে ইসলামি শরীয়াহ ভিত্তিক আরও একটি ইমারাত এই উম্মাহকে উপহার দিবেন (ইনশাআল্লাহ)।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন