জেরুজালেমে তিন হাজার ইহুদি বসতি নির্মাণের পরিকল্পনা : দু’ভাগে বিভক্ত হবে পশ্চিম তীর

ইউসুফ আল-হাসান

0
535

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমে দখলদার ইসরাইল নতুন করে ৩৪১২টি ইহুদি বসতি তৈরির পরিকল্পনা অনুমতি দিয়েছে। আগামী সপ্তাহ থেকেই এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে ইসরাইল৷

এর ফলে স্থানীয় প্রায় ২০০০ বেদুইন ফিলিস্তিনি পরিবার হুমকির মধ্যে পড়েছে। ধারণা করা হচ্ছে বেদুইন ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করে এসব জায়গায় ইহুদিদের জন্য বসতি স্থাপন করা হবে৷

ইহুদিদের এই পরিকল্পনাটি বাস্তবায়িত হলে ফিলিস্তিনি গ্রামগুলো ইহুদি বসতি দ্বারা অবরুদ্ধ হয়ে পড়বে। এবং পশ্চিম তীরে থেকে পূর্ব জেরুজালেম দু’ভাগে বিভক্ত হয়ে যাবে। ফলে ফিলিস্তিনিরা পশ্চিম তীরে অবরুদ্ধ গাজা উপত্যকার মতো হয়ে পড়বে।

মুসলিম জাতির দূর্বলতা আর আরব শাসকগোষ্ঠীর দালালির কারণে দখলদার ইসরাইল ফিলিস্তিনিদের ওপর ইতিহাসের বর্বরোচিত নির্যাতন চালাচ্ছে। মুসলিমদের বাড়িঘর মুসলিমদের হাতেই ভেঙে ফেলার মতো বর্বর নজির স্থাপন করছে। মুসলিমদের নিজ ভূমি থেকে বিতাড়িত করছে। ফিলিস্তিনিদের বাড়িঘরে অভিযান চালিয়ে তাদের বন্দী করছে বা ইচ্ছে হলে গুলি করে লাশটিও নিয়ে যাচ্ছে। বিনা বিচারে বছরের পর বছর জেলে বন্দী করে রাখছে ফিলিস্তিনিদের। এর এসব বিষয়ে কথিত মানবতার ধ্বজাধারী বিশ্ব সম্প্রদায় বরাবরই নীরব।

এ অবস্থায় মুসলিম উম্মাহকেই তাদের নিজেদেরকে জুলুম থেকে মুক্ত করার কাজ করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ উলামাগণ। তবে তার আগে মুসলিমদেরকে অবশ্যই সকল বিভেদ আর কাফেরদের এঁকে দেওয়া কৃত্রিম সীমান্ত ভুলে নববী মানহাজ ও আদর্শে ফিরে আসতে হবে।



তথ্যসূত্র:
——–
1. Israeli occupation to approve 3,412 settlement units in Jerusalem
https://tinyurl.com/yck45zpm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন