আবারো আশ-শাবাবের দুর্দান্ত হামলা : হতাহত ১৮ এর বেশি গাদ্দার সৈন্য

ত্বহা আলী আদনান

4
629

সোমালিয়ায় ৩টি পৃথক সফল অভিযান পরিচালনা করছেন আশ-শাবাব মুজাহিদিন। এতে ১০ এর বেশি সৈন্য নিহত এবং আরও ৮ এর অধিক সৈন্য হতাহত হওয়ার তথ্য পাওয়া গেছে।

আঞ্চলিক সূত্র মতে, মধ্য সোমালিয়ার হিরান অঞ্চলে গত ১৯ সেপ্টেম্বর বেশ কিছু লড়াই ও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে রাজ্যটির মহাস জেলায় সবচাইতে ভারী হামলাটি সংঘটিত হয়েছে। সেখানে গাদ্দার সরকারি মিলিশিয়া এবং ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের মধ্যে ভারী লড়াই সংঘটিত হয়। সংবাদ সূত্র নিশ্চিত করে যে, এই যুদ্ধে আশ-শাবাবের হামলায় কমপক্ষে ১০ সরকারী মিলিশিয়া নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেক সৈন্য।

অন্যদিকে, সেদিন বিকেলে রাজ্যটির বুলুবার্দি জেলার উপকণ্ঠে সরকারি কর্মকর্তা আবদি বিলের গাড়িতে একটি প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। স্থানীয়দের মতে, বিস্ফোরণে গাড়িটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এদিকে বিস্ফোরণে হতাহতের কোনো সরকারি তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে গাড়িতে থাকা সমস্ত সৈন্যরা নিহত ও আহত হয়েছে।

এদিন জালাজদুদ রাজ্যের বাহদো শহরে একটি সফল অভিযান চালান মুজাহিদগণ। যেখানে মুজাহিদদের হামলার টার্গেটে পরিণত হয় বাহদো শহরের পুলিশ প্রধান এবং অন্য এক অফিসার। এই ঘটনায় তারা উভয়ে সহ ৫ সদস্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

অপরদিকে দক্ষিণ সোমালিয়ার শাবেলি রাজ্যে এদিন আরও একটি দুর্দান্ত অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। যা রাজ্যটির ব্লেডোকল বিমান ঘাঁটির কাছে চালানো হয়েছে। বরকতময় এই হামলায় ১ অফিসার সহ মার্কিন-প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের ৩ সৈন্য গুরুতর আহত হয়। পরে তাদেরকে আশংকাজনক অবস্থায়ই হাসপাতালে ভর্তি করা হয়।

সর্বশেষ, গতকাল ২০ সেপ্টেম্বর, ক্রুসেডার উগান্ডান, কেনিয়ান ও গাদ্দার সোমালি সামরিক বাহিনীর ৬টি ঘাঁটিতে ভারী হামলা চালিয়েছেন মুজাহিদগণ। হামলাগুলো শাবেলি সুফলা, যুবা ও বে রাজ্যে চালানো হয়েছে বলে জানা গেছে। তবে এসব হামলায় কি পরিমাণ শত্রু সেনা নিহত এবং সামরিক ক্ষয়ক্ষতি হয়েছে তা বিস্তারিত জানা যায় নি।

4 মন্তব্যসমূহ

  1. আসসালামু আলাইকুম প্রিয় ভাই,, বপমার কাছে একটি জিগাস্যা,, আমাদের মুজাহিদ ভাইদের সাথে আমরা কি ভাবে যুক্ত হতে পারি,, যদি বলেন উপকৃত হবো ইনশাআল্লাহ 🥀 আজ দীর্ঘ ১০ বছর এই পথে কিন্তু আমাদের ভাইদের সন্দান পাইনি,, এবল ভাইয়ের

    সাথে যুক্ত হওয়ার কোন রাস্তা পাইনি,, 😭😭

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন