ব্রেকিং নিউজ || ১৫০ শত্রুসেনাকে হতাহত করে ৩টি ঘাঁটি ও ২টি শহর বিজয় আশ-শাবাবের

ত্বহা আলী আদনান

1
1348

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার বুলুবার্দি শহরের ৩টি সামরিক ঘাঁটিতে একযোগে ব্যাপক হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে ১৫০ এর বেশি সৈন্য নিহত এবং আরও কয়েকগুণ বেশি সৈন্য আহত হয়েছে। সেই সাথে ঘাঁটিগুলি ও ২টি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন মুজাহিদগণ।

বিবরণ অনুযায়ী, আজ ১২ অক্টোবর ফজরের নামাজের পরপরই আশ-শাবাবের বিপুল সংখ্যক (৪০০) সৈন্য হিরান রাজ্যের বুলাবুর্দি জেলার উপকণ্ঠে জড়ো হয়। এসময় ভারী অস্ত্র শস্ত্রে সজ্জিত আশ-শাবাব যোদ্ধারা জেলাটির ৩টি সেনা ক্যাম্প এবং বিদ্রোহের সাথে জড়িত গাদ্দারদের লক্ষ্য করে একযোগে আক্রমণ করেন।

এই তিনটি দুর্দান্ত অভিযান চালানো হয়েছে জেলাটির ইয়াসুমান শহরের দুটি সেনা শিবির এবং বির-ইয়াবাল এলাকায় অবস্থিত গাদ্দার সামরিক বাহিনীর আরেকটি শিবির লক্ষ্য করে। এদিন ভোরের আলো চতুর্দিকে পরিপূর্ণ ছড়িয়ে পড়ার আগেই মুজাহিদগণ একযোগে এই বীরত্বপূর্ণ অভিযানটি শুরু করেন। শাবাব মুজাহিদিন ব্যাপক ক্ষিপ্রতার সাথে আক্রমণটি মাত্র ৩০ মিনিটেই সমাপ্ত করেন, আলহামদুলিল্লাহ্‌। স্থানীয় সূত্রমতে, এই অল্প সময়ের লড়াইয়েই শত্রুপক্ষের দেড়শতাধিক সেনা নিহত এবং আরও দু-শতাধিক সেনা সদস্য আহত হয়েছে।

এদিকে হারাকাতুশ শাবাবের সেনা কমান্ড প্রাথমিক এক বিবৃতিতে বলেছিল যে, একটি দুর্দান্ত যুদ্ধের পরে, আশ-শাবাব যোদ্ধারা ৩টি সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছেন। যেখানে মুজাহিদগণ ইসলাম বিরোধী সেনাবাহিনীকে পদদলিত করতে সক্ষম হয়েছেন।

অপরদিকে আশ-শাবাব মুখপাত্র জানান, “আল্লাহর রহমতে, আশ-শাবাব বাহিনী আজ সকালে বুলাবার্দি জেলার উপকণ্ঠে ইয়াসুমান এবং বিরা-ইয়াবাল এলাকার তিনটি ঘাঁটিতে হামলা চালিয়েছেন। মহান রবের সাহায্যে এই অপারেশনগুলিতে আমাদের মুজাহিদ বাহিনী গুলিবর্ষণের মাধ্যমে শত্রুপক্ষের কমপক্ষে ১১৭ সৈন্যকে হত্যা করতে সক্ষম হয়েছেন। এই হামলায় নিহতদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক সেনাই ছিলো তুর্কী প্রশিক্ষিত গরগর ফোর্সের সদস্য। আলহামদুলিল্লাহ, এই অভিযানে মুজাহিদগণ নিহত সেনাদের চাইতেও বেশি সংখ্যক সৈন্যকে গুরুতর আহত করেছেন।

মুখপাত্র শাইখ আবদুল আজিজ আবু মুস’আব (হাফি.) আরও যোগ করেন যে, এই সফল অভিযান শেষে মুজাহিদগণ ঘাঁটিগুলি থেকে অসংখ্য গনিমত পেয়েছেন। বিশেষ করে, সোমালি বাহিনীকে তুরস্কের দেওয়া অত্যাধুনিক সামরিক যান ও অস্ত্রও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

স্থানীয় সূত্র জানায়, এই যুদ্ধে শাবাব মুজাহিদগণ সেনাবাহিনী থেকে ৯টি সাঁজোয়া যান সহ অসংখ্য অস্ত্র ও গোলাবারুদ ভর্তি বক্স গনিমত পেয়েছেন, যেগুলো এখন মুজাহিদের হাতে রয়েছে। এছাড়াও যুদ্ধের সময় তাঁরা গাদ্দার সামরিক বাহিনীর ৬টি গাড়ি পুড়িয়ে দিয়েছেন। আর এই ঘাঁটিগুলি বিজয়ের সাথে সাথে এলাকাগুলোও এখন আশ-শাবাব মুজাহিদিনের নিয়ন্ত্রণে চলে এসেছে, আলহামদুলিল্লাহ্‌।

ইয়াসুমান এবং বির-ইয়াবালে আজ যে লড়াইটি সংঘটিত হয়েছে, তা হিরান রাজ্যে আশ-শাবাবের শুরু করা বিজয় অভিযানের ধারাবাহিকতায় চালানো হয়েছে। এর আগে এই অভিযানের সূত্র ধরেই রাজ্যটির ছয়টি গুরত্বপূর্ণ জেলার নিয়ন্ত্রণ নিয়েছেন আশ-শাবাব মুজাহিদিন। আর নতুন করে উপরোক্ত দুটি শহর বিজয়ের মাধ্যমে বুলুবার্দি জেলা বিজয়ের দার উন্মুক্ত করেছেন আশ-শাবাবের বীর যোদ্ধারা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমুসলিমদের মাটিতে পুতে বাড়িঘরে বুলডোজার চালানোর ঘোষণা দিলো হিন্দুত্ববাদী পুলিশ
পরবর্তী নিবন্ধহৃদয়গ্রাহী সামরিক অভিযানের ভিডিও প্রকাশ করলো পাক-তালিবান