ফটো রিপোর্ট || ইরানে সুন্নিদের আশার প্রদীপ জাইশুল-আদল এর শক্তি প্রদর্শন

ত্বহা আলী আদনান

2
1463

জাইশুল-আদল, ইরানের কট্টরপন্থী কুখ্যাত শিয়া শাসনের বিরুদ্ধে সশস্ত্র সুন্নি ইসলামি প্রতিরোধ বাহিনীগুলোর মধ্যে সবচেয়ে কার্যকর জিহাদী দল। পূর্ব ইরানের সিস্তান ও বেলুচিস্তান অঞ্চলে কর্মরত তেহরান-বিরোধী এই মুজাহিদ বাহিনী সম্প্রতি একটি নতুন ভিডিও প্রকাশ করেছে। এতে দলটি তাদের সামরিক শক্তি প্রদর্শন করেছে।

ভিডিওতে ইরানের কট্টরপন্থী ও ইসলাম বিরোধী কুখ্যাত শিয়া শাসক গোষ্ঠীকে এবং এর সামরিক বাহিনীকে হুমকি দেওয়া হয়েছে। সেই সাথে ইরানের শাসকগোষ্ঠী কর্তৃক সুন্নি মুসলিমদের প্রতিটি গণহত্যার প্রতিশোধ নিতে জাইশুল-আদল আক্রমণ চালিয়ে যাবে বলেও হুশিয়ার করেছে।

গত ৩০ সেপ্টেম্বর, ১৫ বছর বয়সী একজন বালুচ মেয়েকে ধর্ষণ করে ইরানি পুলিশ অফিসার। যার বিরুদ্ধে সুন্নি বালুচ মুসলিমরা প্রতিবাদ করলে তাদের উপর হামলে পড়ে ইরানের কুখ্যাত শিয়া শাসক বাহিনী। এসময় তারা বিক্ষোভকারী অন্তত ৯৩ জন সুন্নি মুসলিমকে হত্যা করে। ইরানের নৃশংস এই গণহত্যা নিয়ে মেইনস্ট্রিম মিডিয়া সহ পুরো মুসলিম বিশ্ব তখন নীরব থাকে।

এমন পরিস্থিতিতে জাইশুল-আদল সুন্নি মুসলিমদের গণহত্যার প্রতিশোধ নিতে হাতে অস্ত্র তুলে নেয়। অক্টোবরের শুরুতে কুখ্যাত ইরানি পুলিশ বাহিনীর একটি সমাবেশে অতর্কিত হামলা পরিচালনা করেন তারা। সেখানে উচ্চপদস্থ ৩ অফিসার সহ অন্তত ১৯ শিয়া পুলিশ সদস্য নিহত হয়।

ইরানি শিয়া বাহিনীর উপর জাইশুল-আদলের বরকতময় ঐ হামলার পর নতুন এই ভিডিওটি ইরানের শিয়া প্রশাসনের জন্য নতুন এক বার্তা।

কেননা এই ভিডিওর মাধ্যমে জাইশুল-আদল তাদের হামলা বাড়ানো এবং মুসলিমদের প্রতিটি হত্যাকাণ্ডের বদলা নেওয়ার অঙ্গিকার করেছে। সেই সাথে নিজেদের শক্তিমত্তাও প্রদর্শন করেছে দলটি।

ভিডিওতে লক্ষণীয় বিষয়গুলোর মধ্যে একটি হচ্ছে, প্রথমবারের মতো দলটির কোনো ভিডিওতে বিপুল সংখ্যক যোদ্ধাকে এক সাথে দেখা গেছে। যাদের সংখ্যা প্রায় ৪০০ এর বেশি। সেই সাথে প্রচুর সংখ্যক পিকআপ ও গাড়ির সাথে যোদ্ধাদেরকে বিভিন্ন ক্যালিবারের অস্ত্রে সজ্জিত অবস্থায় দেখা গেছে। ভিডিওটির দৃশ্য ধারণ করা হয়েছে ড্রোন থেকে।

উল্লেখ্য যে, জাইশুল-আদল ২০১২ সালের আগ পর্যন্ত জুন্দুল্লাহ নামে কাজ করতেন। ২০১০ এ দলটির নেতার শাহাদাতের ২ বছর পর এটি জাইশুল-আদল নাম ধারণ করে। জানা যায় যে, তারা টিটিপি এবং আল-কায়েদার সাথে একজোট হয়ে ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানে অনেক অপারেশন পরিচালনা করছেন।
সদ্য প্রকাশিত জাইশুল-আদলের নতুন ভিডিও থেকে কিছু স্থির চিত্র…





2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন