ফটো রিপোর্ট || উইঘুরদের নিয়ে টিআইপি-র নতুন ভিডিও প্রকাশ

ত্বহা আলী আদনান

4
1681

পূর্ব তুর্কিস্তান, বিশ্ব-মানচিত্র থেকে হারিয়ে যাওয়া মুসলিমদের সোনালী ইতিহাসের গৌরবময় এক ভূমি। চল্লিশের দশকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই ভূমি দখল করেই আজকের শিনজিয়াং প্রদেশের নামকরণ করে দখলদার চীন। এরপর থেকেই সেখানে মুসলিমদের জন্য নেমে আসতে শুরু করে অন্ধকার রাতের ঘনঘটা। এই রাত কবে শেষ হবে তা আজও অজানা।

এটি এমন এক ভূমি, যেখানে দশকের পর দশক ধরে চলছে কমিউনিস্ট চীনের তাণ্ডব। এই জুলুম থেকে রেহাই পাচ্ছে না মুসলিম যুবক, যুবতী, বৃদ্ধ, বৃদ্ধা, এমনকি কোলের শিশুরাও। সেখানে লক্ষ লক্ষ মুসলিমকে কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে বছরের পর বছর ফেলে রাখা হচ্ছে, মুসলিম বোনদেরকে জোরপূর্বক কমিউনিস্ট হান-চাইনিজদের সাথে রাত্রীযাপন ও বিবাহ দেওয়া হচ্ছে। ছোট্ট ছোট্ট মুসলিম শিশুদের আটকে রেখে কমিউনিস্ট চিন্তাধারা মাথায় ঢুকিয়ে দেয়া হচ্ছে।

কমিউনিস্ট চীনের কারাগারগুলো মুসলিমদের দ্বারা এতটাই পরিপূর্ণ যে, চীন এখন মুসলিমদেরকে পিপলস লিবারেশন আর্মির গুদামে আটকে রাখছে, তাদের অঙ্গপ্রত্যঙ্গ নিলামে তোলা হচ্ছে। এমন পরিস্থিতিতে যারা পেরেছেন, তাঁরা বিশ্বের বিভিন্ন দেশে হিজরত করেছেন। তাদের বড় একটি অংশ বর্তমানে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের ছায়াতলে বসবাস করছেন, কিছু সংখ্যক শামের বরকতময় ভূমি সিরিয়ায় মুসলিমদের রক্ষায় কুফফারদের মোকাবিলা করছেন।

সম্প্রতি শামের ভূমিতে হিজরতকারী ইসলামি প্রতিরোধ বাহিনী “তুর্কিস্তান ইসলামিক পার্টি” (TIP) একটি ভিডিও সম্প্রচার করেছে। ভিডিওটি কমিউনিস্ট চীনের দখলদারিত্বে থাকা মুসলিম ভূমি পূর্ব তুর্কিস্তানে বসবাসরত উইঘুরদের উপর ফোকাস করে নির্মাণ করা হয়েছে। সেখানকার মুসলিমদের উপর চীনের কমিউনিস্ট পার্টির চালানো নিপীড়নের বিষয়গুলো তুলে ধরা হয়েছে। পাশাপাশি, শামের ভূমিতে হিজরতকারী ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের সামরিক প্রস্তুতির দৃশ্যগুলো দেখানো হয়েছে।

ভিডিওটির কিছু স্ন্যাপশট দেখুন…

4 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন