মন্ত্রণালয়ের কর্মীদের ধর্মীয় পরীক্ষা নিল ইসলামি ইমারত

সাইফুল ইসলাম

0
1171

আফগানিস্তান ইসলামি ইমারতের শিক্ষা মন্ত্রণালয়ের কেন্দ্রীয় শাখার স্টাফদের ইসলামি আইন ও নিয়মনীতির উপর পরীক্ষা নেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের মসজিদে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সূত্র।

শিক্ষা মন্ত্রণালয়ের আমন্ত্রণ ও নির্দেশনা বিভাগের প্রধান মাওলানা আব্দুল হাই হাজিম বলেছেন, “মন্ত্রণালয়ের কর্মীদের নিয়মিত যে বার্তা দেওয়া হয়, ঐসব বার্তার বিষয়বস্তুর ভিত্তিতেই পরীক্ষার প্রশ্ন করা হয়েছে। এই পরীক্ষার উদ্দেশ্য হলো পবিত্র ইসলাম ধর্মের নিয়মনীতিগুলোর সাথে কর্মীদের অভ্যস্ত করানো।”

এভাবে দেশটির প্রত্যেক প্রদেশের শিক্ষা বিভাগে এমন ধর্মীয় পরীক্ষার আয়োজন করা হবে। শাইখ হাজিমের মতে, পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের প্রশংসা করা হয়। আর যারা সেভাবে ভালো করতে পারেননি, তাদেরকে পরবর্তী পরীক্ষার জন্য নিজেদের প্রস্তুত করতে উৎসাহিত করা হয়, আর ইসলাম নিয়ে বেশি বেশি পড়াশোনা করতে বলা হয়।

উল্লেখ্য, দীর্ঘসময় কুফফার গোষ্ঠীর আগ্রাসনের কবলে থাকার কারণে আফগানিস্তানের অনেকে ইসলামি জ্ঞান চর্চার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। সঠিকভাবে জ্ঞান চর্চার সুযোগ না থাকার কারণে অনেকেই আবার পশ্চিমাদের ইসলামবিরোধী প্রোপাগান্ডার সহজ শিকারে পরিণত হয়েছেন। দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোতে এর প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। তাই, আফগানিস্তানের মানুষকে বিশেষত সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ইসলামের মৌলিক শিক্ষা প্রদান করা জরুরি ছিল। এই লক্ষ্যকে সামনে নিয়েই আফগানিস্তান ইসলামি ইমারতের শিক্ষা মন্ত্রণালয় কর্মীদের জন্য ধর্মীয় পরীক্ষার আয়োজন করেছেন।



তথ্যসূত্র:
——–
1. Ministry of Education – Afghanistan :
د پوهنې وزارت له کارکوونکو څخه د دیني علومو ازموینه واخیستل شو
https://tinyurl.com/yuemyk5y

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভিডিও সংবাদ || টিটিপির ইস্তেশহাদী কমান্ডো ফোর্সের নতুন ভিডিও: দিশেহারা পাকি সেনা-প্রশাসন
পরবর্তী নিবন্ধকর্ণাটকে হিন্দু মেয়ের সঙ্গে কথা বলার অভিযোগে মুসলিম ছেলেকে মারধর