মালিতে বিধ্বস্ত হওয়া মার্কিন ড্রোন এখন আল-কায়েদা মুজাহিদিনের হাতে

আলী হাসনাত

0
1180

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তরাঞ্চলে সম্প্রতি একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে, যা মার্কিনীদের তৈরি MQ-9 রিপারের একটি সামরিক ড্রোন বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, গত ৪ ফেব্রুয়ারি শনিবার মালির টিম্বাকটু প্রদেশের বীর অঞ্চল থেকে ৩০ কিলোমিটার উত্তরে বিদেশী বাহিনীর ব্যবহৃত এই চালকবিহীন আকাশযানটি বিধ্বস্ত হয়। উক্ত এলাকাটি আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ’জেএনআইএম’ নিয়ন্ত্রিত বলে জানা গেছে।

সাংবাদিক হোসেইন এগ ইসা বিধ্বস্ত হওয়া ড্রোনটির ছবি সহ ঘটনাটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে শেয়ার করেন। তার মতে ড্রোনটি বিধ্বস্ত হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছান আল-কায়েদা পশ্চিম আফ্রিকান শাখা জামা’আত নুসরতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) সদস্যরা। এসময় বিধ্বস্ত ড্রোনটির যন্ত্রাংশ সংগ্রহ করেন তাঁরা। তবে এটি তাঁদের হামলায় বিধ্বস্ত হয়েছে, নাকি অন্য কোনো কারণে- সেটি এখনো নিশ্চিত নয়।

তবে বিধ্বস্ত হওয়া ড্রোনটির চিত্রগুলিতে দেখে বুঝা যায় যে, এটি আমেরিকান জেনারেল অ্যাটমিক্স অ্যারোনটিক্যাল সিস্টেমস (GA-ASI) নামক ড্রোন প্রস্তুতকারক একটি কোম্পানির তৈরি।

ধ্বংসাবশেষের বেশ কিছু টুকরোতে মার্কিন ভিত্তিক নর্থরপ গ্রুম্যানের নামও দেখা যায়, যা প্রমাণ করে বিধ্বস্ত হওয়া আকাশ যানটি মার্কিন যুক্তরাষ্ট্রের MQ-9 ড্রোন। এই ড্রোনগুলি এই অঞ্চলে প্রতিনিয়ত আল-কায়েদার গতিবিধি শনাক্ত করে হামলা চালাতে এবং গোয়েন্দা তথ্য সরবরাহে কাজ করে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || ফেব্রুয়ারি ৪র্থ সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধঔপনিবেশিক ইহুদিদের একরাতের তাণ্ডবে হতাহত ৪০০ ফিলিস্তিনি, ধ্বংস হাজারো স্থাপনা