যে কারণে ইসরাইলে বিক্ষোভ করছে ইহুদিরা!

    ইউসুফ আল-হাসান

    0
    1324

    মুসলিমদের পবিত্র ভূমি ফিলিস্তিনে জবর দখল করে গড়ে উঠা ইসরাইলে চলছে কট্টর জায়নবাদী নেতা বেনিয়ামিন নেতানিয়াহু বিরোধী বিক্ষোভ। গত ১১ মার্চ দেশটিতে ইতিহাসের সবচেয়ে বড় বিক্ষোভ করেছে সেখানকার ইহুদিরা। ইসরাইলের বিচার বিভাগ সংক্রান্ত আইনে বড় রকমের পরিবর্তন আনার পরিকল্পনা হাতে নিয়েছে নেতানিয়াহু সরকার। মূলত, এই সংস্কারের বিরুদ্ধেই ইহুদিরা এই বিক্ষোভে অংশ নিচ্ছে।

    বর্তমানে ইসরাইলে যে সরকার ক্ষমতায় রয়েছে, তাকে বলা হচ্ছে ইসরাইলের ইতিহাসে সবচেয়ে উগ্র ডানপন্থী সরকার। তার অংশীদার দলগুলোর মধ্যে আছে অতি উগ্র ডানপন্থী, কট্টর জাতীয়তাবাদী এবং অত্যন্ত গোঁড়া ইহুদি জায়নবাদী রাজনৈতিক দলগুলো।

    ক্ষমতায় এসেই এ সরকার ঘোষণা করে যে, অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণ বৃদ্ধি করাই হচ্ছে তাদের প্রথম লক্ষ্য। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল জর্ডন নদীর পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুসালেম দখল করে নেয়। তবে, আন্তর্জাতিক আইনে পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণ অবৈধ। এরপরও আন্তর্জাতিক আইনকে পরোয়া না করে এ পর্যন্ত সেখানে পাঁচ লাখ ইহুদি বসতি নির্মাণ করেছে ইসরাইল।

    বর্তমানে নেতানিয়াহু সরকারের অঙ্গীকার হচ্ছে, তার দল পশ্চিম তীরকে আনুষ্ঠানিকভাবে ইসরাইলের অংশ হিসেবে ঘোষণা করবে। তবে এ ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ইসরাইলের বিচার বিভাগ। ইসরাইলি আদালত বরাবরই পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণের বিরুদ্ধে রায় দিয়ে আসছে। তবুও আদালতের রায়কে তোয়াক্কা করেনি ইসরাইলের জায়নবাদী প্রশাসন।

    এছাড়াও ইসরাইলি কারাগারে বন্দী ফিলিস্তিনি মুসলিমদের মৃত্যুদণ্ড দিতে ইসরাইলি সংসদে (নেসেট) আইন পাশ করেছে কট্টর জায়নবাদী নেতানিয়াহু সরকার। কিন্তু এখানেও বাধা দিয়েছে ইসরাইলের আদালত। এসব কারণে নেতানিয়াহু সরকার দেশটির বিচার বিভাগের ক্ষমতা খর্ব করার পরিকল্পনা হাতে নিয়েছে।

    নেতানিয়াহুর প্রস্তাবিত সংস্কার বাস্তবায়িত হলে, আদালতের ক্ষমতা মূলত চলে যাবে পার্লামেন্টের সদস্যদের হাতে। সহজ ভাবে বলা যায়, আদালত নেতানিয়াহুর যেসকল প্রস্তাব খারিজ করে দিয়েছে বা অসাংবিধানিক বলে মত দিয়েছে, সেগুলোকে পার্লামেন্টের মাধ্যমে পাশ করানোই হচ্ছে মূল লক্ষ্য। নতুন এ পরিকল্পনায় ইসরাইলের পার্লামেন্ট সদস্যদের ক্ষমতা এমন দাঁড়াবে যে, সাধারণ সংখ্যাগরিষ্ঠতা বা সমর্থন পেলেই পার্লামেন্ট সদস্যরা সুপ্রিম কোর্টের যেকোনো সিদ্ধান্ত উল্টে দিতে পারবে।

    মূলত পার্লামেন্টের মাধ্যমে বিচারব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে পূর্ণ জায়নবাদী রাষ্ট্র নির্মাণের রাস্তা পরিষ্কার করতে চাইছে নেতানিয়াহুর সরকার। পাশাপাশি ইসরাইলে নিজের শাসন ক্ষমতাও চিরস্থায়ী করতে চাচ্ছে নেতানিয়াহু। এ আইন বাস্তবায়িত হলে দেশটির ক্ষমতা পরিবর্তনের গণতান্ত্রিক পদ্ধতিও পরিবর্তন করতে পারবে তার সরকার। ফলে এই সংস্কারকে একনায়কতন্ত্র প্রতিষ্ঠার পদক্ষেপ হিসেবেই দেখছে নেতানিয়াহুর বিরোধীরা।

    ফলশ্রুতিতে, ইসরাইলের বিরোধী দলের রাজনৈতিক নেতা-কর্মী ও বামপন্থীরা নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছে। তাদের দাবি, এ সংস্কারের মাধ্যমে নেতানিয়াহুর রাজনৈতিক নিয়ন্ত্রণ আরো দৃঢ় হবে, পার্লামেন্টের সদস্যদের ক্ষমতা আরও বৃদ্ধি পাবে, বিচারকদের স্বাধীনতা খর্ব হবে, সরকার ও পার্লামেন্টের কাজের ওপর নজরদারি দুর্বল হবে, সকল প্রকার সংখ্যালঘুদের অধিকার খর্ব হবে এবং আরো বেশি দুর্নীতির বিস্তার ঘটবে।

    এছাড়াও সম্প্রতি ইরান ও সৌদি আরবের মধ্যে পুনরায় কূটনৈতিক সম্পর্ক জোড়া লেগেছে। সৌদি-ইরানের এ সম্পর্কোন্নয়নকে নেতানিয়াহু সরকারের ব্যর্থতা হিসেবে দেখছে ইহুদিরা। তাদের মতে, নিজের ক্ষমতাকে কুক্ষিগত করতে দেশের আভ্যন্তরীন রাজনীতির দিকে বেশি মনোযোগ দিয়েছে নেতানিয়াহু। ফলে বৈশ্বিক রাজনীতির দিকে নজর দিতে পারেনি সে। এ কারণেই ইরান-সৌদি আরব সম্পর্ক পুনঃস্থাপন সম্ভব হয়েছে।

    মূলত এ সকল ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে তথাকথিত গণতন্ত্র কতটা অসাড়। গণতন্ত্রের মাধ্যমে কিভাবে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করা যায়, গণতন্ত্রের মাধ্যমে কিভাবে বিচার ব্যবস্থাকে পুতুল বানানো যায়, গণতন্ত্রের মাধ্যমে কিভাবে আন্তর্জাতিক আইনকে বুড়ো আঙ্গুল দেখানো যায়, গণতন্ত্রের মাধ্যমে কিভাবে আরেকটি দেশ জবর দখল করা যায়, এ সকল কিছুর প্রতিচ্ছবি হচ্ছে ইসরাইলের বর্তমান প্রেক্ষাপট।

    চলমান বিক্ষোভে নেতানিয়াহু হার মানলেও জায়নবাদী আগ্রাসন বন্ধ হবে কি, ফিলিস্তিনিদের ভূমি ফিরিয়ে দেয়া হবে কি? এ বিক্ষোভ আসলে ইহুদিদের নিজেদের স্বার্থের লড়াই, আভ্যন্তরীণ ক্ষমতা কুক্ষিগত করার লড়াই।



    তথ্যসূত্র:
    ——–
    1. ইতিহাসের সবচেয়ে বড় বিক্ষোভ ইসরায়েলে
    https://tinyurl.com/4acxum7u
    2. Israeli court rules against illegal settlement
    https://tinyurl.com/3zt687mp
    3. ফিলিস্তিনিদের মৃত্যুদণ্ড দিতে ইসরাইলের নতুন আইন
    https://tinyurl.com/57va4t77
    4. সৌদি-ইরান চুক্তিতে নেতানিয়াহুর ব্যর্থতা দেখছে ইসরাইল
    https://tinyurl.com/yt4nxa6j

    মন্তব্য করুন

    দয়া করে আপনার মন্তব্য করুন!
    দয়া করে এখানে আপনার নাম লিখুন

    পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || মার্চ ২য় সপ্তাহ, ২০২৩ঈসায়ী
    পরবর্তী নিবন্ধআরামদায়ক রমাদান উপভোগ করবে ৩০ লাখ রাজধানীবাসী: আশ-শাবাব গভর্নর