সোমালিয়ায় তুর্কি প্রশিক্ষিত সেনা ঘাঁটি বিজয়: ৫১ সেনা নিহত

ত্বহা আলী আদনান

0
1373
যুদ্ধরত শাবাব মুজাহিদিন

সোমালিয়ার দক্ষিণ ও কেন্দ্রীয় অঞ্চলে সাম্প্রতিক মাসগুলোতে পশ্চিমা সমর্থিত সরকার ও মুজাহিদ বাহিনী হারাকাতুশ শাবাবের মাঝে লড়াই তীব্র আকার ধারণ করেছে। এর ধারাবাহিকতায় গত ২৫ মার্চ মুজাহিদদের এক অভিযানে সোমালি বাহিনীর উচ্চপদস্থ ৫ সেনা কমান্ডারসহ অন্তত ৫১ সেনা সদস্য নিহত হয়েছে।

স্থানীয় সূত্রমতে, শাবেলি রাজ্যের রুউন-নিরগুড জেলায় সোমালি বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে শাবাব মুজাহিদগণ ভোর বেলায় অভিযান পরিচালনা করেন।

শাবাব মুখপাত্র শাইখ আবু মুস’আব হাফিযাহুল্লাহ জানিয়েছেন, মুজাহিদদের পরিচালিত এই অভিযানে ৫ অফিসার সহ অন্তত ৫১ সৈন্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৫ অফিসার সহ অসংখ্য সৈন্য।

অভিযান চলাকালে মুজাহিদগণ শত্রু বাহিনীর ৮টি সাঁজোয়া যান ধ্বংস করেছেন এবং একটি যুদ্ধযান জব্দ করেছেন। পাশাপাশি মুজাহিদগণ প্রচুর অস্ত্র ও গোলাবারুদও গণিমত পেয়েছেন আলহামদুলিল্লাহ।

সূত্রমতে, শাবাবের সফল এই অভিযানের টার্গেট ছিল তুরস্কের দ্বারা প্রশিক্ষিত সোমালি গর্গর নামক স্পেশাল ফোর্সের সদস্যরা। বর্তমানে শাবেলি রাজ্যের বিভিন্ন এলাকা জুড়ে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। মুসলিমদের বিজয়ের মাস রমাদানকে ঘিরে এই যুদ্ধের উত্তাপ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধরমজানে আল-আকসায় মুসলিম যুবকদের প্রবেশে নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধসব মাদ্রাসা বন্ধ করে দিব: কর্ণাটকের বিজেপি এমএলএ