ফটো রিপোর্ট || শাবাবের দুঃসাহসী অভিযানে ৫২২ সেনা হতাহত – ১ম পর্ব

ত্বহা আলী আদনান

2
1828
ভারি অস্ত্র নিয়ে যুদ্ধরত শাবাব মুজাহিদ

আল-কায়েদার পূর্ব আফ্রিকা ভিত্তিক সবচাইতে শক্তিশালী ও জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী হচ্ছে হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। তারা পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার পাশাপাশি কেনিয়া ও ইথিওপিয়ায় ইসলাম বিরোধী জোটের বিরুদ্ধে বীরত্বের সাথে লড়াই করে যাচ্ছেন।

এর ধারাবাহিকতায়, চলতি মার্চ মাসে এখন পর্যন্ত হারাকাতুশ শাবাব মুজাহিদিন সোমালিয়া জুড়ে প্রায় ৬৯টি অভিযান পরিচালনা করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য ৮টি অভিযান চালানো হয়েছে বার্সাঞ্জোনী, জুবাইদ, জানী-আবদী, বারিরী, দারুণ-না’আমা ও রুউন-নিরগুড শহরে।

মুজাহিদদের পরিচালিত এই ৮ অভিযানে তুরষ্ক, আমেরিকা, কেনিয়া, ইরিত্রিয়া ও ইথিওপিয়ার দ্বারা প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের সৈন্যসহ অসংখ্য দখলদার সৈন্য হতাহত হয়েছে। এই ৮ অভিযানের সর্বশেষ দুটি চালানো হয়েছে গতকাল ২৯ মার্চ তারিখে।

হারাকাতুশ শাবাব সংশ্লিষ্ট মিডিয়া সূত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, এই ৮ অভিযানেই শত্রুবাহিনীর কমপক্ষে ৫২২ সৈন্য হতাহত হয়েছে। এর মধ্যে নিহতের সংখ্যা ৪৩৬। যেহেতু আহত সেনারা অধিকাংশ সময়ই পালিয়ে যায়, তাই আহতের সঠিক পরিসংখ্যান জানা সব সময় সম্ভব হয় না।

এ সকল অভিযান থেকে হারাকাতুশ শাবাব মুজাহিদিন অন্তত ৪৯টি সাঁজোয়া যান ও অসংখ্য অস্ত্র গনিমত লাভ করেছেন। পাশাপাশি কয়েক ডজন সাঁজোয়া যান ধ্বংস করেছেন মুজাহিদগণ।

মুজাহিদদের বীরত্বপূর্ণ এসব অভিযানের হৃদয় জোড়ানো কিছু দৃশ্যের প্রথম পর্ব দেখুন…

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || মার্চ ৪র্থ সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধ১৪টি দেশে দূতাবাস চালু করেছে ইমারাতে ইসলামিয়া