ভারতে রাম নবমীর সহিংসতায় নিহত মুসলিমকেই ‘দাঙ্গাকারী’ হিসেবে এফআইআর

1
215
রাম নবমী সহিংসতার সময় মুসলিমদের উপর চড়াও হয়েছে পুলিশ
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ভারতে রাম নবমী সহিংসতার সময় পুলিশের বুলেটে নিহত হন ৪৫ বছর বয়সী মুসলিম শেখ মুনির উদ্দিন। পরে সহিংসতার সাথে সম্পৃক্ত ফার্স্ট ইনফরমেশন রিপোর্টে (এফআইআর) তাকেই দাঙ্গাবাজ হিসেবে উল্লেখ করা হয়।

নিহতের পরিবার তার মৃত্যুর ব্যাপারে বিস্তারিত তদন্তের জন্য অনুরোধ করেছে। পাশাপাশি, এফআইআর এ তাকে দাঙ্গাবাজদের তালিকায় উল্লেখ করায় পুলিশের বিরুদ্ধে তারা তীব্র আপত্তি জানিয়েছে।

নিহতের ছেলে টাইমস অফ ইন্ডিয়াকে জানান, ‘আমাদের অ্যাপার্টমেন্টের বাইরে সহিংসতা হচ্ছিল। আমার বাবা নিচে গিয়েছিলেন এবং আমাদের অ্যাপার্টমেন্টের তালাবদ্ধ গেটের ভিতরে দাঁড়িয়ে দেখছিলেন। সেখানেই তিনি গুলিবিদ্ধ হন।’

উল্লেখ্য, রাম নবমী মিছিল থেকে মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা ও ভাংচুরের ঘটনা ভারতের বেশ কয়েকটি রাজ্যেই ঘটেছে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, বিহার, উত্তরপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ এবং গুজরাটে মুসলমানদের লক্ষ্য করে হামলা চালানো হয়। মুসলিমদের বেশ কয়েকটি মসজিদ এবং প্রাচীন ঐতিহ্যবাহী মাদরাসায়ে আজীজিয়াতে আগুন লাগিয়ে পুড়ে দিয়েছে হিন্দুরা।

রাম নবমী উৎসব চলাকালীন ভারতের বিহারের নালন্দা জেলার মাদ্রাসাসায়ে আজিজিয়ায় হিন্দু জনতা আগুন ধরিয়ে দেয়

উগ্র হিন্দুদের আগুনে মাদ্রাসাসায়ে আজিজিয়ার গ্রন্থাগার পুড়ে ছাই

এসব হামলার পরে গুজরাটের হিন্দু নেতারা প্রকাশ্যে হুমকি দিতে থাকে, যদি তাদের কোনো সদস্যকে গ্রেপ্তার করা হয়, তাহলে তারা ২০০২ সালের পুনরাবৃত্তি করবে এবং পুরো ভাদোদরাকে পুড়িয়ে দিবে।

মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা ও ঘৃণ্য বক্তব্যের এমনই একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, বিশ্ব হিন্দু পরিষদের নেতা রওশন কুমার শাহ পুলিশকে হুমকি দিচ্ছে, যদি কোনও ভিএইচপি সদস্যকে গ্রেপ্তার করা হয় এবং মুসলমানদের উপর হামলার কারণে কোন মন্তব্য করা হয় তবে ভাদোদরা পুড়িয়ে দেওয়া হবে।

রওশন কুমার শাহ আরো বলেছে, ‘আমাদের ভিএইচপি সদস্যদের কেউ গ্রেপ্তার হলে আমরা ২০০২ এর পুনরাবৃত্তি করব। পুরো ভাদোদরা পুড়ে যাবে। এটা পাকিস্তান নয়। এটা হিন্দুদের ভারত।’



তথ্যসূত্র:
——-
1. Ram Navami violence: Vadodara police accused of targeting Muslims; Women, mentally ill man, students among those booked
https://tinyurl.com/5x9k58y6
2. 110-year-old madrasa and library set ablaze by Hindutva mob during Ram Navami rally in Bihar
https://tinyurl.com/m6jfce6p
3. Ram Navami Violence in Bihar Sharif: Muslim women allege police misbehavior, loot (Maktoob)
https://tinyurl.com/2p86esz5

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআরও এক বাংলাদেশিকে খুন করেছে বিএসএফ
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের স্কুলে সন্ত্রাসী হামলা: মিডিয়ার দ্বিচারিতা