বাংলাদেশ অভ্যন্তরে বিএসএফের গুলি, নিহত ৫০ উর্ধ্ব প্রবীণ

0
488

সীমান্তে বাংলাদেশি হত্যা থামছেই না। গত পাঁচ দিনে ৪ বাংলাদেশির ওপর গুলি চালিয়েছে বিএসএফ। এর মধ্যে ৩ জনকে বাংলাদেশ ভূ-খণ্ডে ও অপর ১ জনকে ভারতের অভ্যন্তরে গুলি করে বিএসএফ। তাদের মধ্যে গত ১০ জুন ঠাকুরগাঁওয়ে জিন্নাত আলী নামের ৫০ উর্ধ্ব এক বাংলাদেশি খুন হয়েছেন। জানা যায়, তিনি সীমান্তের খুব কাছাকাছি চলে গিয়েছিলেন। এতেই বিএসএফ গুলি করে ঐ বৃদ্ধাকে।

খুনের এ ঘটনা এমন সময় ঘটলো, যখন সীমান্ত হত্যা বন্ধে বিজিবি-বিএসএফ এর মহাপরিচালক পর্যায়ের চার দিনের সীমান্ত সম্মেলন চলছে ভারতের নয়াদিল্লিতে। গত ১০ জুন থেকে এ সম্মেলন শুরু হয়েছে। আর এই সম্মেলনের মধ্যেই সীমান্তের বাংলাদেশ অংশে গুলি চালিয়েছে বিএসএফ।

অন্যদিকে গত ৫ জুন লালমনিরহাট সীমান্তে ইউসুফ মিয়া নামে এক বাংলাদেশিকে খুন করে বিএসএফ। জানা যায়, সীমান্ত পার হয়ে ভারতের অভ্যন্তরে পৌঁছেছিল একদল বাংলাদেশি। সেখানে কয়েকজন ভারতীয় নাগরিকের সঙ্গে মিলে তারা গরু আনার চেষ্টা করছিল। এ সময় বিএসএফ তাদের গ্রেফতার না করে গুলি ছুঁড়ে। এতে ইউসুফ মিয়া নিহত হয়, অন্যরা পালিয়ে চলে আসে।

এর আগে গত ৬ জুন ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বাংলাদেশ অংশে গরু চড়াচ্ছিলেন দুই কৃষক। এ সময় হঠাৎই তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে বিএসএফ। এতে দু’জন কৃষকই আহত হন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

প্রতি বছর কয়েক দফা সীমান্ত সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ-ভারত। এ পর্যন্ত ৫৩ বার সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে দু’দেশের মধ্যে। বরাবরই সীমান্ত হত্যা শূন্যের কোটায় আনার বিষয়ে নানা প্রতিশ্রুতি দেয় ভারত। কিন্তু এই প্রতিশ্রুতি কেবল মুখেই রয়ে যায়। বাস্তবে বাংলাদেশিদের (শুট এট সাইট) দেখা মাত্রই গুলি করে বিএসএফ। বাংলাদেশি মানবাধিকারকর্মীরা বলছেন, সীমান্তে কেউ অপরাধ করলে আইনের আওতায় আনতে হবে। কিন্তু ভারত এ বিষয়টি না মেনে গুলি করে হত্যা করছে, যা মানবাধিকারের চরম লঙ্ঘন।

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সম্মেলনে উপস্থিত দুই পক্ষের কর্মকর্তারা।

একেতো সীমান্তে মানবাধিকার লঙ্ঘন করছে ভারত, অন্যদিকে বাংলাদেশ ভূ-খণ্ডের অভ্যন্তরে গুলি করছে বিএসএফ- যা চরম পর্যায়ের ঔদ্ধত্য প্রদর্শন। কিন্তু বাংলাদেশ সরকার কিংবা বিরোধী দল কেউই এ বিষয়ে জোরালো আওয়াজ তুলছে না।

তথ্যসূত্র:
——
১। লালমনিরহাট সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
https://tinyurl.com/2p89v54d
২। কসবা সীমান্তে বিএসএফের গুলিতে দুই কৃষক আহত
https://tinyurl.com/22drt3x7
৩। বিএসএফের গুলিতে বাংলাদেশি খুন
https://tinyurl.com/54fx5dhe

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমসজিদে জুতা খুলে প্রবেশ করতে বলায় পুলিশ হেফাজতে যুবককে মারধর
পরবর্তী নিবন্ধ‘হিন্দু শক্তি দেখানোর জন্য সমস্ত মসজিদ ধ্বংস করুন’