আল-কায়েদার দুদিনের অপারেশনে ১৪ কেনিয়ান সেনা নিহত

ত্বহা আলী আদনান

0
788

সোমালিয়ার দক্ষিণ সীমান্ত সংলগ্ন দেশ কেনিয়ায় ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের দুদিনের অভিযানে কেনিয়ান সামরিক বাহিনীর ২ কর্মকর্তা সহ অন্তত ১৪ সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে। স্থানীয় সূত্র মতে, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ১২ থেকে ১৩ জুন কেনিয়ায় গারিসা ও লামু রাজ্যে পরপর ৭টি সামরিক অপারেশন পরিচালনা করছেন।

মুজাহিদদের সবচাইতে সফল অভিযানটি চালানো হয় ১৩ জুন মঙ্গলবার, কেনিয়ার লামু রাজ্যের সাংগালো এলাকায়।
এই এলাকায় কেনিয়ান সেনাদের একটি দলকে মুজাহিদগণ অ্যাম্বুশ করলে সামরিক বাহিনীর একটি সাঁজোয়া যান ধ্বংস হয় এবং এই দলের অন্তত ১০ সৈন্য নিহত হয়। এসময় মুজাহিদগণ এই দলটি থেকে ১টি পিকা অস্ত্র, ১টি M16 অস্ত্র, ৪টি ক্লাশিনকোভ এবং প্রচুর পরিমাণে গোলাবারুদ জব্দ করেছেন।

এর আগের দিন অর্থাৎ ১২ জুন তারিখে গারিসা রাজ্যের ইয়াম্বিস এলাকায় কেনিয়ান সেনাদের টার্গেট করে পরপর দুটি অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। এতে জেনারেল সার্ভিস ইউনিটের ২ কর্মকর্তা সহ কেনিয়ান স্পেশাল ফোর্সের (এসওজি) বহু সংখ্যক সৈন্য নিহত হয়। সেই সাথে ধ্বংস হয় সামরিক বাহিনীর একটি সাঁজোয়া যান ও একটি গাড়ি।

মুজাহিদগণ তাদের বাকি অভিযানগুলো এই দুই রাজ্যের ফাফী, ওয়ালমারু ও মিলিমানী এলাকায় পরিচালনা করেন। এখানেও মুজাহিদদের পরিচালিত অভিযানে আরও বেশ কিছু সৈন্য হতাহত হয়।

সোমালিয়ার পাশাপাশি কেনিয়াতেও পশ্চিমা সমর্থিত সামরিক বাহিনিতে হতাহতের সংখ্যা পাল্লা দিয়ে বাড়তে থাকার বিষয়টি আল-কায়েদা পূর্ব আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাবের সামরিক ও অর্থনৈতিক শক্তিমত্তার উত্থানকেই ইঙ্গিত করছে বলে মনে করা হয়। একই সমান্তরালে বৃদ্ধি পাচ্ছে আল-কায়েদার জনসমর্থনও।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশাবাবের জোড়া ইস্তেশহাদী অপারেশনে ইথিওপিয়ার ২০১ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধটিটিপির সফল অ্যাম্বুশে অন্তত ১২ পাক সেনা নিহত