কেনিয়ায় শাবাবের জোড়ালো অভিযানে ৪৩ সেনা নিহত

ত্বহা আলী আদনান

0
580

সোমালিয়া সংলগ্ন পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় চলতি জুন মাস থেকে সামরিক অপারেশনের পরিসর আগের তুলনায় বাড়িয়েছেন হারাকাতুশ শাবাব আল মুজাহিদিন। আল-কায়েদা পূর্ব আফ্রিকান শাখা হিসেবে পরিচিত এই ইসলামি প্রতিরোধ বাহিনীটির ২টি পৃথক অভিযানে কেনিয়ান সামরিক বাহিনীর অন্তত ৩৫ সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

আল-আন্দালুস রেডিওর তথ্যমতে, হারাকাতুশ শাবাব মুজাহিদিন গত ১৮ জুন রবিবার কেনিয়ার সামরিক বাহিনী দ্বারা পরিচালিত টো টাইপের একটি সাঁজোয়া যান লক্ষ্য করে ভারী বিস্ফোরণ ঘটিয়েছেন। এতে কেনিয়ার ২৫ সৈন্য নিহত এবং আরও ৩ সৈন্য আহত হয়েছে। বিস্ফোরণের সময় সেনাদলটি পান্ডাঙ্গুও এলাকা থেকে বেরিয়ে লামু অঞ্চলের উইটু এলাকার দিকে যাচ্ছিল। তখন এই বিস্ফোরণের ঘটনা ঘটলে ২টি সাঁজোয়া যান ধ্বংস হয় এবং হতাহতের এই ঘটনা ঘটে।

এদিন আশ-শাবাবের হামলার শিকার কেনিয়ার এই দলটিকে উদ্ধারের জন্য আসা কেনিয়ার সৈন্যদেরও লক্ষ্যবস্তু করে আশ-শাবাব। এখানে আরও কিছু কেনিয়ান সৈন্য হতাহতের শিকার হয় এবং মুজাহিদগণ তাদের কোয়ালকা ধরনের ১টি গাড়ি ধ্বংস করে দেন।

এই অভিযানের একদিন আগেই লামু রাজ্যের মাররানি শহরের কাছে কেনিয়ার একটি সামরিক কনভয় টার্গেট করে অ্যাম্বুশ করেন হারাকাতুশ শাবাবের প্রতিরোধ যোদ্ধারা। এসময় শাবাবের বোমা বিস্ফোরণ এবং অতর্কিত হামলায় কেনিয়ান বাহিনীর একটি সাঁজোয়া যান ধ্বংস হয়ে যায়, সেই সাথে দেশটির অন্তত ১০ সৈন্য নিহত এবং অন্য ৫ সৈন্য আহত হয়।

সোমালিয়াতে নিজেদের অবস্থান মজবুত করার পর আশ-শাবাব এবার পার্শ্ববর্তী কেনিয়ান জনগণকে শারয়ী শাসনের প্রশান্তি আস্বাদন করানোর দিকে মনোযোগ নিবদ্ধ করেছেন বলেই প্রতীয়মান হচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || জুন ৩য় সপ্তাহ, ২০২৩ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধইসলাম বিদ্বেষী মন্তব্য ও হয়রানির কারণে অ্যাপল থেকে পদত্যাগ