ফিলিপাইনে মসজিদে সামরিক অভিযান, নিহত ৭ মুসলিম

0
693

বিশ্বজুড়েই মুসলিমরা নিপীড়ন ও বৈষম্যের শিকার হচ্ছে, যার থেকে ব্যতিক্রম নয় ফিলিপাইনের মুসলিমরাও। গত কয়েক দশক ধরেই সেখানকার সংখ্যাগরিষ্ঠ খ্রিস্টানদের দ্বারা জুলুমের শিকার হচ্ছেন মুসলিমরা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি মিন্দানাওয়ের একটি মসজিদে সামরিক অভিযান চালিয়েছে দেশটির সামরিক বাহিনী। মসজিদে আক্রমণ চালিয়ে তারা নৃশংসভাবে খুন করে ৭ জন মুসলিমকে। নিহত মুসলিমরা স্বাধীনতাকামী মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্ট (এমআইএলএফ) এর সদস্য বলে জানা গিয়েছে।

গত ১৮ জুন এ ঘটনা ঘটে। DOAM (ডকুমেন্টিং অপারেশন এগেইনস্ট মুসলিম) এর বরাতে জানা যায়, ফিলিপাইন ন্যাশনাল পুলিশ ও সামরিক বাহিনীর অধীনে দেশটির গোয়েন্দা বাহিনীর একটি দল মসজিদে অভিযান চালায়। এ সময় কোন প্রকার আইনি পদক্ষেপ না নিয়ে নৃশংসভাবে মুসলিমদের খুন করে সেনাবাহিনী।

ফিলিপাইন দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। ৭ হাজার ১০৭টি দ্বীপের সমন্বয়ে গঠিত দেশটি। মিন্দানাও দেশটির দ্বিতীয় বৃহত্তম দ্বীপপুঞ্জ। এর আয়তন ৯৭ হাজার ৫০০ বর্গ কিলোমিটার। জনসংখ্যা দুই কোটি ৫৫ লাখ ৩৭ হাজার। এই জনসংখ্যার ৯৮ শতাংশই মুসলমান। স্পেন ও আমেরিকার দখলদারিত্ব থেকে দেশটি মুক্ত হবার পর মিন্দানাও দ্বীপপুঞ্জকে ফিলিপাইনের সাথে যুক্ত করে দেওয়া হয়। এর ফলে মুসলিমরা দেশটির মোট জনসংখ্যার ১১ শতাংশে নেমে যায়, এবং দেশটির সংখ্যালঘু সম্প্রদায়ে পরিণত হয়। সেই সময় থেকেই দেশটিতে মুসলিমরা রাষ্ট্রীয় জুলুমের শিকার হতে থাকে। যার ফলে ফিলিপাইনের আর্থ-সামাজিক উন্নয়ন হলেও মিন্দানাওয়ের বাসিন্দারা দারিদ্রতায় জর্জরিতই থেকে যায়।

ফিলিপাইন রাষ্ট্র প্রতিষ্ঠার শুরু থেকেই মিন্দানাওয়ের মুসলিমরা ফিলিপাইনের সাথে একত্রিত হওয়ার বিরোধীতা করেছিল। তা সত্ত্বেও ফিলিপাইন সরকার জবরদখলের মাধ্যমে মিন্দানাও দ্বীপপুঞ্জে ক্ষমতা আকড়ে ধরে রাখে। ভারত অধিকৃত কাশ্মীরের মতো সেখানেও দমন-পীড়ন শুরু করে। এরপর থেকে স্থানীয় মুসলিমরা নিজেদেরকে দখলদার মুক্ত করতে ও স্বাধীন মুসলিম রাষ্ট্র কায়েমের দাবিতে দীর্ঘ অর্ধ শতাব্দী ধরে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে।

মুসলিমরা দীর্ঘ দিন ধরে স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে গেলেও এখন পর্যন্ত মুসলিমদের পক্ষে কেউ দাঁড়ায়নি। অথচ তাদের প্রতিবেশি খ্রিস্টান রাষ্ট্র পূর্ব-তিমুর, যারা নিজেদের আলাদা খ্রিস্টান রাষ্ট্রের জন্য মাত্র ১৫ বছরেরও কম সময় কাজ করেছে বা বিদ্রোহ করেছে, আর এতেই জাতিসংঘ পূর্ব তিমরকে মুসলিম রাষ্ট্র ইন্দোনেশিয়া থেকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়, এবং স্বাধীন খ্রিস্টান রাষ্ট্র ঘোষণা করে।

তথ্যসূত্র:
——-
1. MASSACRE: Extrajudicial Killing of Seven Moro Muslims in a Mosque in Southern Philippines
https://tinyurl.com/erbf6r9e
2. ফিলিপাইনের ইতিহাস
https://tinyurl.com/5aet5xmh
3. পূর্ব তিমুর
https://tinyurl.com/4cf2ckeb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালি থেকে জাতিসংঘের সামরিক মিশন প্রত্যাহার চায় দেশটির জান্তা সরকার
পরবর্তী নিবন্ধফিলিস্তিন || জেনিনে ইসরায়েলি আগ্রাসানে ৫ জন নিহত, ৯১ জন আহত