সুদানের আবেই অঞ্চলে গণহত্যার শিকার ১১৬ বেসামরিক মানুষ

0
166
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

সুদান ও দক্ষিণ সুদানের মধ্যে বিতর্কিত এলাকা আবেই। সম্প্রতি এলাকাটিতে একটি সশস্ত্র গোষ্ঠীর হামলায় নারী ও শিশুসহ অন্তত ৫২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

স্থানীয় কর্মকর্তারা আল-জাজিরাকে জানান, গত ২৮ জানুয়ারি শনিবার, দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যের একদল সশস্ত্র লোক প্রতিবেশী আবেইতে হামলা চালিয়েছে। এতে নারী ও শিশু সহ অন্তত ৫২ জন বেসামরিক নাগরিক নিহত এবং আরও ৬৪ জন আহত হয়েছেন। ২০২১ সাল থেকেই তেল সমৃদ্ধ এলাকটিকে সুদান এবং দক্ষিণ সুদান উভয়ই তাদের অঞ্চল দাবি করে আসছে। ফলে অঞ্চলটিতে দুই দেশের সশস্ত্র বাহিনীর হামলার শিকার হচ্ছেন বেসরকারি নাগরিকরা। আর সীমান্ত বিরোধ সম্পর্কিত ধারাবাহিক হামলার মধ্যে সাম্প্রতিক ঘটনাটি ছিল সবচেয়ে মারাত্মক।

জানা যায় যে, দক্ষিণ সুদান গত বছরের মার্চে আবেইতে সেনা পাঠায়। সেনাদের এই অনুপ্রবেশের ফলে অঞ্চলটিতে সংঘর্ষ তীব্র হয়ে উঠেছে। সেনা ও জাতিগোষ্ঠীর সশস্ত্র ব্যাক্তিরা অঞ্চলটিতে ভয় ও আতঙ্ক সৃষ্টি করে চলছে।

উল্লেখ্য যে, ২০১১ সালে সুদান থেকে দক্ষিণ সুদান পৃথক হয়। এসময় তেল সমৃদ্ধ আবেই অঞ্চলটির মালিকানা অমীমাংসিত রেখে দেয় জাতিসংঘ সহ পশ্চিমা দেশগুলো। আর অঞ্চলটির “নিরাপত্তা”র দায়িত্ব নেয় জাতিসংঘের আফ্রিকান ইউনিয়ন। তেলসমৃদ্ধ অঞ্চলেটিতে গণভোট আয়োজনের কথা থাকলেও এখন পর্যন্ত এটি করেনি জাতিসংঘ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভিডিও || খান ইউনুসের পশ্চিমে ইহুদি দখলদারিত্বের বিরুদ্ধে আল-কাসসামের প্রতিরোধ যুদ্ধ
পরবর্তী নিবন্ধ‘মসজিদেই মূর্তি পূজার ব্যবস্থা করুন’- জেলা প্রশাসককে হিন্দুত্ববাদী আদালতের নির্দেশ