হাজার হাজার ফিলিস্তিনিকে আল-আকসা মসজিদে যেতে ইসরায়েলের বাধা

0
129

বিগত কয়েক বছর রমজানে মাসে আল-আকসা মসজিদকে কেন্দ্র করে নামাজরত ও কুরআন তেলাওয়াতরত ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি সেনারা চড়াও হয়েছে এবং নির্যাতন করেছে। তারা মসজিদে অগ্নিসংযোগ করেছে এবং মহিলা ও বৃদ্ধ-বৃদ্ধাদের বেধড়ক মারধর করেছে। এসব সংবাদ ও ভিডিও বিশ্বব্যাপী ক্ষোভ ও দখলদারদের প্রতি ঘৃণার সঞ্চার হয়েছে।

তারই ধারাবাহিকতায় অধিকৃত পশ্চিম তীর থেকে আসা হাজার হাজার ফিলিস্তিনিকে নামাজ করতে অধিকৃত পূর্ব জেরুজালেমে প্রবেশ করতে বাধা দিয়েছে দখলদার ইসরায়েলি কর্তৃপক্ষ। ১৫ মার্চ, শুক্রবার আল আকসা মসজিদের দেখভালের দায়িত্বে নিয়োজিত ইসলামিক ওয়াকফের বরাতে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

তবে ইসরায়েলের বিভিন্ন কঠোর নিরাপত্তা বিধিনিষেধ সত্ত্বেও পবিত্র রমজান মাসের প্রথম জুমায় আল আকসা মসজিদে ৮০ হাজার মুসল্লি নামাজ আদায় করেছেন।

প্যালেস্টাইন জাতীয় উদ্যোগের সেক্রেটারি-জেনারেল মোস্তফা বারঘৌতির মতে,শুধু ৫৫ বা তার বেশি বয়সী পুরুষ এবং ৫০ বছরের বেশি বয়সী নারীদের মসজিদে প্রবেশের অনুমতি দেয় ইসরায়েল। এ ছাড়া মসজিদে প্রবেশের ক্ষেত্রে সবাইকে অবশ্যই বৈধ অনুমতিপত্র দেখাতে হয়েছে। ফলে অধিকাংশ ফিলিস্তিনি মুসল্লি জুমার নামাজ পড়তে মসজিদে প্রবশে করতে পারেননি। ৯৫ শতাংশের বেশি ফিলিস্তিনিকে আল আকসা মসজিদে প্রবেশ করতে দেওয়া হয়নি। ফলে, মুসলিম উম্মাহর তৃতীয় প্রধান এই মসজিদটি আদৌ মুসলিমদের কর্তৃত্বাধীনে আছে কি না, সেটি নিয়েই এখন প্রশ্ন দেখা দিয়েছে।


তথ্যসূত্র:
1. Israel blocks thousands of Palestinians from visiting Al-Aqsa Mosque
https://tinyurl.com/3hjccpcb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৬ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধ‘গণ-ইফতারের’ বিরুদ্ধে বিবৃতি দিলো ছাত্রলীগ নেতৃত্বাধীন সংগঠন