এ কেমন নৃশংসতা: দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার পর বুলডোজার দিয়ে লাশ বালুচাপা

0
224

ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি সৈকতে দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। পরে তারা সামরিক বুলডোজার দিয়ে লাশ দুটি বালুচাপা দেয়। ২৮ মার্চ, বৃহস্পতিবার ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ফুটেজ দেখা যায়, সৈকতে দুই নিরস্ত্র ফিলিস্তিনি তাদের বাড়িতে ফিরে যাওয়ার চেষ্টা করছিলেন। একপর্যায়ে তাদের একজনকে বারবার একটি সাদা কাপড় নাড়তে দেখা যায়, যা আত্মসমর্পণের আন্তর্জাতিক চিহ্ন। এমন অবস্থায় কোনো হুমকি সৃষ্টি না করা সত্ত্বেও দুজনকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা। পরে ইসরায়েলি সামরিক বুলডোজার দিয়ে লাশ দুটি বালুচাপা দেয় তারা।

এর আগে আল-শিফা হাসপাতালে অন্তত চারটি লাশের উপর দিয়ে ইসরায়েলি ট্যাংক এবং সামরিক বুলডোজার চালিয়েছে হানাদার বাহিনী।
কিছুদিন আগেও ইসরায়েলি বাহিনী ড্রোন দ্বারা নিরীহ ও নিরস্ত্র চার ফিলিস্তিনিকে হত্যার ভিডিও প্রকাশ করেছিল আল জাজিরা।

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। তারা জানায়, এসব ঘটনা ইসরায়েলি ফ্যাসিবাদ ও অপরাধের মাত্রার আরও প্রমাণ হাজির করে। এটাই জায়নবাদী আচরণকে পরিচালিত করে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক নাগরিক অধিকার এবং অ্যাডভোকেসি গ্রুপ কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) এই ‘জঘন্য যুদ্ধাপরাধের’ নিন্দা জানিয়ে বলেছে যে, ইসরায়েল ফিলিস্তিনিদের ইচ্ছেমত হত্যা করছে বলে মনে হচ্ছে এবং তারপর মৃতদেহকে আবর্জনার মতো আচরণ করছে। এই ঘটনার তদন্ত জাতিসংঘকে অবশ্যই করতে হবে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ২৮ মার্চ পর্যন্ত গাজায় দখলদার ইসরায়েলের হামলায় ৩২ হাজার ৪৯০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয়। হামলায় আহত হয়েছেন প্রায় ৭৫ হাজার।


তথ্যসূত্র:
1. Palestinians killed waving white fabric – Israeli army shoots two unarmed men dead
https://tinyurl.com/33z242mj

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-১৬।। শহীদের ফজীলত।।
পরবর্তী নিবন্ধ৮টি বিশুদ্ধ পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান।