আফগানিস্তানের একাধিক স্থানে দ্রুত অগ্রসর হচ্ছে সড়ক উন্নয়ন কাজ

0
133

পশ্চিমা আগ্রাসন ও দীর্ঘ যুদ্ধের ফলস্বরূপ আফগানিস্তানের পরিবহন ব্যবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়েছিল। তখন সড়ক পথেও অবকাঠামোগত ব্যপক অবনতি ঘটে ছিল। তবে ইমারতে ইসলামিয়া সরকার ক্ষমতার গ্রহণের পর থেকে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

সম্প্রতি আফগানিস্তানের কান্দাহার ও কাবুলে সংশ্লিষ্ট পৌরসভা কর্তৃপক্ষের উদ্যোগে ২টি পৃথক রাস্তা নির্মাণ কাজ শুরু হয়েছে। প্রথমটি হল কান্দাহারে তৃতীয় জেলার নাজারকার্ত সড়ক। অপরটি শানান কালা ও কাবুলের মধ্যে সংযোগকারী সড়ক। একই সাথে কান্দাহার শহরের শাকাপুর গেইট সড়কের দ্বিতীয় পর্যায়ের নির্মাণ কাজও দ্রুত অগ্রসর হচ্ছে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী নাজারকার্ত সড়কের দৈর্ঘ্য হবে ৪০০ মিটার ও প্রস্থ হবে ৮ মিটার। আগামী ৩ মাসের মধ্যেই এটির নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অপরদিকে শানান কালা-কাবুল সংযোগ সড়কটির দৈর্ঘ্য হবে ২.১০৩ কিলোমিটার ও প্রস্থ ৩০ মিটার। এটির প্রাথমিক নির্মাণ কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এটি কাবুলের সামরিক বিশ্ববিদ্যালয় সংলগ্ন রাস্তা থেকে কাবুল-জালালাবাদ সড়ক পর্যন্ত বিস্তৃত হবে।

চলমান শাকাপুর গেইট সড়ক দৈর্ঘ্যে প্রায় ২.৭২ কিলোমিটার। এটি ইয়াখ কারিজ ও কুর্জ রোড থেকে কুর্জ ব্রিজ পর্যন্ত বিস্তৃত হবে। সড়কটির প্রথম পর্যায়ের কাজ ইতোমধ্যে সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে তা যান চলাচলের জন্য উম্মুক্ত রয়েছে। দ্বিতীয় পর্যায়ের কাজের গতিও অত্যন্ত সন্তোষজনক।

চলমান সড়ক নির্মাণ কাজগুলোতে অসংখ্য লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। সংশ্লিষ্ট সড়কসমূহ শীঘ্রই নির্মাণ কাজ সম্পন্ন হবে। ফলে স্থানীয় জনগণের পরিবহন সমস্যা অনেকাংশে লাঘব হবে ইনশাআল্লাহ।


তথ্যসূত্র:
1. Kandahar municipality startes paving of 400 meter road
https://tinyurl.com/57ennyt6
2. Construction of Kala Shanan connecting Road Kicks off in Kabul
https://tinyurl.com/59ffanxe
3. Rapid Progress in Second Phase Construction of Shekarpur Gate Road
https://tinyurl.com/2mxkrty6

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-২৫।। মুমিনের সময় বরকতময় হবে কীভাবে? ।।
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৮ এপ্রিল, ২০২৪