আফগানিস্তানে কামাল খান বাঁধ পুননির্মাণ কাজের ৯৯ শতাংশ সম্পন্ন

0
136

সেচ সুবিধার মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষি বাঁধসমূহের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। এছাড়া বিদ্যুৎ উৎপাদন, বন্যা ও খরা নিয়ন্ত্রণে রয়েছে বাঁধ নির্মাণের তাৎপর্যময় ভূমিকা।

কামাল খান বাঁধ পুনর্নির্মাণ ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের চলমান গুরুত্বপূর্ণ একটি প্রকল্প। আফগানিস্তানের নিমরুজ প্রদেশে এটির অবস্থান। বাঁধটি পুনর্নির্মাণ কাজের ৯৯ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়। খুব শীঘ্রই এটি চালু হবে ইনশাআল্লাহ।

কামাল খান বাঁধের পানি ধারণ ক্ষমতা ৫২ মিলিয়ন ঘনমিটার। এর সাথে সংশ্লিষ্ট জলবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬ মেগাওয়াট। এটির মাধ্যমে ১ লক্ষ ৭৪ হাজার হেক্টর কৃষি জমিতে সেচ সুবিধা সরবরাহ করা সম্ভব হবে। মন্ত্রণালয়ের মুখপাত্র মাতিউল্লাহ আবেদ হাফিযাহুল্লাহ তথ্যগুলো নিশ্চিত করেছেন।

কৃষি নির্ভর আফগানিস্তানে সুপরিকল্পিত বাঁধ নির্মাণ প্রকল্প গ্রহণের মাধ্যমে আফগান অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশ্লেষকগণ।

উল্লেখ্য যে, পানির অপচয় রোধ এবং বাঁধ ও জলাধারের পানি ধারণ করে রাখার উদ্দেশ্যে চলতি সৌর বছর ৩০০ এর অধিক প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনার কথা জানিয়েছিল জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়।


তথ্যসূত্র:
1. Reconstruction of Kamal Khan Dam 99% Complete
https://tinyurl.com/39mazcjc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশুকনো ফল রপ্তানিতে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের অগ্রগতি
পরবর্তী নিবন্ধগাজায় জায়োনিস্ট ইসরায়েলি আগ্রাসন ও প্রতিরোধের ২০০ দিন