এক সপ্তাহের মধ্যে সোমালিয়া ও কেনিয়ায় শাবাবের ২৫ অভিযান

0
17

সোমালিয়ার রাজধানী মোগাদিশু ও কেনিয়ার লামু রাজ্য সহ দেশ দুটির গুরত্বপূর্ণ শহরগুলোতে জোরদার হামলা চালাচ্ছে শাবাব মুজাহিদিন। এতে হতাহত হচ্ছে অনেক শত্রু সৈন্য।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, মুজাহিদগণ গত ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত দেশ দু’টিতে অন্তত ২৫টি পৃথক অপারেশন পরিচালনা করছেন। এরমধ্যে ১৬টি অভিযানই চালানো হয়েছে রাজধানী মোগাদিশু জুড়ে।

সূত্রমতে, শাবাব মুজাহিদগণ ২৩ এপ্রিল রাজধানীর ইয়াকশাদ ও দ্বীনালি শহরে ২টি পৃথক হামলা চালান। এতে এক সেনা নিহত এবং আরও ৩ সেনা আহত হয়।

এমনিভাবে গত ২৭ এপ্রিল রাজধানীর শাবাস জেলা ও তাবিলহা এলাকায় পরপর ৩টি হামলা চালান মুজাহিদগণ। এতে দেশটির পার্লামেন্ট সদস্য আলী ওমর সহ কতক সৈন্য নিহত হয়, আহত হয় অন্তত ৪ সৈন্য।

এর একদিন পর রাজধানীর ১০টি এলাকায় একযোগে বোমা হামলা ও অন্য একটি এলাকায় অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। ফলে পুরো রাজধানী এদিন বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে। সেই সাথে অনেক সৈন্য হতাহত হয় এবং প্রচুর সামরিক ক্ষয়ক্ষতি হয়।

মুজাহিদগণ এসময়ের মধ্যে রাজধানীতে অভিযান চালানো ছাড়াও শাবেলি রাজ্যের জানালি এবং হাওদালী শহরে দখলদার বাহিনীর বিরুদ্ধে ২টি পৃথক অভিযান পরিচালনা করেন। এতে দখলদার বুরুন্ডিয়ান ও উগান্ডান বাহিনীর অনেক সৈন্য হতাহত হয় এবং সামরিক ঘাঁটি ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়।

এমনিভাবে প্রতিবেশি দেশ কেনিয়ার লামু রাজ্যেও ৩টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। প্রথম হামলাটি ২৩ এপ্রিল রাজ্যটির ইস্কানী শহরে একটি সামরিক গাড়ি লক্ষ্য করে চালানো হয়, ফলে ৩ কেনিয়ান সৈন্য নিহত হয়।

মুজাহিদগণ দ্বিতীয় ও তৃতীয় অভিযানটি গত ২৭ এপ্রিল, লামু রাজ্যের মালিমানী শহরে ২টি সেনা ঘাঁটি লক্ষ্য করে পরিচালনা করেন। ফলশ্রুতিতে অনেক কেনিয়ান সৈন্য হতাহত হয় এবং সামরিক ঘাঁটি ২টির বিভিন্ন অংশ ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইসরায়েল বিরোধী বিক্ষোভ: মার্কিন অধ্যাপককে মাটিতে ফেলে হ্যান্ডকাফ পরালো পুলিশ
পরবর্তী নিবন্ধআফগানিস্তান বিশ্ব শান্তির মডেল: কাজাখ উপ-প্রধানমন্ত্রী