সোমালিয়ার রাজধানীতে এক সপ্তাহে শাবাবের ১৭ অভিযান

0
206

সোমালিয়ার রাজধানী মোগাদিশু জুড়ে প্রতিদিন ছোট-বড় অপারেশন পরিচালনা করছেন আল-কায়দা সংশ্লিষ্ট হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। সেই ধারাবাহিকতায় গত ২৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত রাজধানীতে প্রতিদিন ২টির বেশি অভিযান চালিয়েছেন মুজাহিদগণ। এতে মোগাদিশু বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা সহ অন্তত ৩৪ সেনা সদস্য হতাহত হয়েছে।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, গত ২৯ এপ্রিল, রাজধানীর জাজিরা, জানালি ও আরবাও এলাকায় পৃথক ৩টি অভিযান চালান মুজাহিদগণ। এর দুটিতেই ৭ সৈন্য আহত হয়। অন্য হামলায় সেনা ঘাঁটির ভিতরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে শত্রু বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়।

এমনিভাবে গত ৩০ এপ্রিল, রাজধানীর করণ জেলা সহ আরবাও ও ওয়েডো এলাকায় আরও ৪টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। এসকল অভিযানে মোগাদিশু সরকারি মন্ত্রাণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা ও এক মিলিশিয়া নেতা সহ অন্তত ৫ জন নিহত হয়। এসময় আহত হয় আরও ৪ সেনা সদস্য।

এদিকে গত ১লা মে, রাজধানী মোগাদিশুর জাবিদ ও তাবিলহা এলাকায় ২টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। অভিযান ২টি সেনাবাহিনীর একটি ঘাঁটি ও একটি সমাবেশস্থল লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে মোগাদিশু বাহিনীর অন্তত ২ সেনা সদস্য হতাহত হয়।

এমনিভাবে গত ২মে, রাজধানী মোগাদিশুর শাবেলে, বানাদির ও আইলশা এলাকায় ৩টি পৃথক অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। এরমধ্যে শাবেলে এলাকায় মুজাহিদদের পরিচালিত অভিযানে তুর্কি প্রশিক্ষিত গরগর ফোর্সের ৪ সৈন্য নিহত অন্য ৬ সৈন্য আহত হয়।

এদিন মুজাহিদগণ বাকি ২টি অভিযান মোগাদিশু বাহিনীর একটি সামরিক ব্যারাক ও একটি সমাবেশস্থল লক্ষ্য করে পরিচালনা করেন। ফলে এতেও অনেক শত্রু সৈন্য হতাহত হয়।

অপরদিকে গত ৪ মে, হারাকাতুশ শাবাব মুজাহিদিন রাজধানীর হামারজিজাব শহর ও তাবিলহা এলাকায় ২টি পৃথক অভিযান পরিচালনা করেন। এরমধ্যে হামারজিজাব শহরে মুজাহিদদের গুণগত অপারেশনে মোগাদিশুর ২টি জেলার পুলিশ প্রধান হিসাবে দায়িত্বরত কর্নেল “আডাম বেইট” নিহত হয়। অন্য অভযানটি সামরিক বাহিনীর একটি সমাবেশস্থল লক্ষ্য করে পরিচালনা করলে বেশ কিছু সৈন্য হতাহত হয়।

গত ৫ মে রবিবার, রাজধানী মোগাদিশুতে রাষ্ট্রপতি প্রাসাদ কমপ্লেক্স, প্রক্তন প্রধানমন্ত্রীর বাসভবন এবং ওয়াহারদি এলাকায় ৩টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। এরমধ্যে রাষ্ট্রপতি কমপ্লেক্স ও প্রধানমন্ত্রীর বাসভবনে একাধিক বোমা বিস্ফোরণ ও রকেট হামলার ঘটনায় সামরিক বাহিনীর অনেক সদস্য হতাহত হয়। আর ওয়াহারদি এলাকায় মুজাহিদদের পরিচালিত অভিযানে ২ সেনা নিহত এবং অপর ৩ সেনা সদস্য আহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপশ্চিম তীরে ১২ ঘণ্টার অভিযানে ৫ ফিলিস্তিনি নিহত
পরবর্তী নিবন্ধপাশদান বাঁধ নির্মাণ প্রকল্পের কাজ পুনরায় শুরুর ঘোষণা ইমারতে ইসলামিয়ার