বুরকিনায় ১০দিনে আল-কায়েদার দুর্দান্ত ১৬ অভিযান

0
274

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর জান্তা বাহিনীর বিরুদ্ধে আল-কায়েদা সংশ্লিষ্ট প্রতিরোধ যোদ্ধাদের সামরিক অপারেশন অব্যাহত রয়েছে। সেই ধারাবাহিকতায় প্রতিরোধ যোদ্ধারা গত ১ মে থেকে ১০ মে পর্যন্ত দেশটিতে এক ডজনেরও বেশি অভিযান পরিচালনা করছেন।

আয-যাল্লাকা মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) মুজাহিদগণ, উক্ত সময়ের মধ্যে বুরকিনা ফাসোর ১১টি রাজ্যে অন্তত ১৬টি পৃথক অভিযান পরিচালনা করছেন। আর এই অভিযানগুলোর ৮টিতেই জান্তা বাহিনীর অন্তত ৬২ সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরও কয়েক ডজন সৈন্য।

মুজাহিদদের পরিচালিত অন্য ৮টি অভিযানেও শত্রু বাহিনীর আরও কয়েক ডজন সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে। তবে আয-যাল্লাকা থেকে অপর ৮টি অভিযানে হতাহত শত্রু সেনাদের সুনির্দিষ্ট সংখ্যা উল্লেখ করা হয় নি।

আয-যাল্লাকার তথ্য অনুযায়ী, মুজাহিদগণ তাদের প্রথম সফল অভিযানটি পরিচালনা করেছেন গত ১ মে। এদিন সকালে ফাদানগোরমা রাজ্যের বালগা এলাকায় একটি মিলিশিয়া সদর দফতর লক্ষ্য করে হামলা চালান মুজাহিদিন প্রতিরোধ যোদ্ধারা। এতে ৬ মিলিশিয়া সদস্য নিহত হয়, সেই সাথে মুজাহিদগণ ৩টি ক্লাশিনকোভ জব্দ করেন।

এরপর, গত ৩ মে সন্ধ্যায়, জেএনআইএম’ মুজাহিদগণ ওয়াগিয়া রাজ্যের হোরিমা এলাকায় বৃহৎ আকারের একটি অতর্কিত আক্রমণ চালান। অভিযানটি এই এলাকায় জান্তা বাহিনীর ৩টি মিলিটারি সাইট লক্ষ্য করে একযোগে চালানো হয়। ফলশ্রুতিতে বহু জান্তা সদস্য হতাহত হয় এবং পরাজয় নিশ্চিত জেনে অন্য সৈন্যরা সাইটগুলো ছেড়ে পালিয়ে যায়। সেনাদের এই পলায়নের পর মুজাহিদগণ ৩টি মিলিটারি সাইটের নিয়ন্ত্রণ নেন।

জেএনআইএম মুজাহিদগণ এদিন আরও একটি সফল অভিযান পরিচালনা করেন উহিগুইয়া রাজ্যের হাউরাইমা এলাকায়। বুরকিনান সেনাবাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে পরিচালিত মুজাহিদদের এই অভিযানে জান্তা বাহিনীর ২১ সদস্য নিহত হয়। এসময় মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ২০টি ক্লাশিনকোভ ও ৪টি মোটরসাইকেল সহ অন্যান্য অনেক সরঞ্জাম গনিমত লাভ করেন।

এদিকে গত ৯ মে, বুরকিনা ফাসোর কিয়া রাজ্যের বাকু, বুনাবা ও রামসালগা এলাকায় অবস্থিত জান্তা বাহিনীর ৩টি সেনা ব্যারাকে হামলা চালান মুজাহিদগণ। এতে জান্তা বাহিনীর কমপক্ষে ২০ সৈন্য নিহত এবং আরও দ্বিগুণ সৈন্য আহত হয়। অভিযান শেষে মুজাহিদগণ ৫টি পিকা, ৩টি আরপিজি, ৩৭টি ক্লাশিনকোভ, ৯টি মোটরসাইকেল এবং একটি দুশকা ও কয়েকটি মর্টার সহ গোলাবারুদ ভর্তি বেশ কিছু বাক্স গনিমত লাভ করেন।

বরকতময় উক্ত অভিযানের একদিন পর, জেএনআইএম মুজাহিদগণ দেশটির টেনকাউডুগো রাজ্যের নাবোদুন এলাকায় আরও একটি সফল অভিযান পরিচালনা করেন। অভিযানটি জান্তা বাহিনীর একটি সদর দফতর লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে ৭ জান্তা সৈন্য নিহত হয়। সেই সাথে মুজাহিদগণ গনিমত হিসাবে অর্জন করেন ৭টি ক্লাশিনকোভ এবং ৮টি মোটরসাইকেল সহ বেশ কিছু সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ ভর্তি বাক্স।

অপর ৮ টি অভিযানেও শত্রু বাহিনীতে হতাহত হয়েছে, তবে তার সুনির্দিষ্ট সংখ্যা জানা যায় নি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৭ মে, ২০২৪
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৮ মে, ২০২৪