বুরকিনায় মুজাহিদদের ৭ অভিযানে ১৫৯ সেনা নিহত

0
285

আল-কায়েদা পশ্চিম আফ্রিকান শাখার মুজাহিদগণ বুরকিনা ফাসোতে তাদের সামরিক অপারেশনের মাত্রা কয়েকগুণ বাড়িয়েছেন। সেই ধারাবাহিকতায় ‘জেএনআইএম’ মুজাহিদগণ গত জুন মাসের শেষ ৫ দিনেই  জান্তা বাহিনীর বিরুদ্ধে অন্তত ৭টি পৃথক অপারেশন পরিচালনা করছেন।

আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা যায়, ‘জেএনআইএম’ মুজাহিদগণ এসকল অভিযানের মধ্যে তাদের প্রথম সফল অভিযানটি পরিচালনা করেন গত ২৬ জুন। অভিযানটি কিয়া রাজ্যের নুকা শহরে অবস্থিত জান্তার একটি সদর দফতর লক্ষ্য করে চালানো হয়। এতে অন্তত ৩০ শত্রু সেনা নিহত হয়। সেই সাথে মুজাহিদগণ গনিমত হিসাবে অর্জন করেন ২টি পিকা, ৪৩টি ক্লাশিনকোভ, ১টি পিস্তল, ৪টি মোটরসাইকেল, ১৯০টি ক্লাশিনকোভ বুলেট বাক্স, ১টি ড্রোন এবং গোলাবারুদ ভর্তি বেশ কিছু বাক্স।

এদিন মুজাহিদগণ রাজ্যটির ডাম্বালা শহরের বাঙ্কোই এলাকায় একটি অতর্কিত আক্রমণ চালান। আক্রমণটি জান্তা দ্বারা সমর্থিত একটি মিলিশিয়া দলকে টার্গেট করে চালানো হয়। এতে ২ মিলিশিয়া সদস্য নিহত হয় এবং অন্যরা পালিয়ে যায়।  এসময় মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৬টি মোটরসাইকেল, ২টি ক্লাশিনকোভ ও ১০ বুলেট বাক্স উদ্ধার করেন।

এদিকে গত ২৭ জুন, ফাদানগোর্মা রাজ্যের জাবগা এলাকায় জান্তা বাহিনীর অগ্রগতি প্রচেষ্টা প্রতিহত করেন মুজাহিদগণ। এসময় মুজাহিদদের হামলায় অন্তত ৫ সেনা সদস্য নিহত হয় এবং অন্যরা পিছু হটতে বাধ্য হয়। আর এই অভিযান শেষে মুজাহিদগণ ১টি গাড়ি, ১টি দুশকা, ২টি পিকা, ১টি আরপিজি লঞ্চার, ৭টি ক্লাশিনকোভ এবং অন্যান্য অনেক সামরিক সরঞ্জাম গনিমত হিসাবে অর্জন করেন।

আর গত ২৮ জুন মুজাহিদগণ টেনকোডুগ রাজ্যের কোগোতেও বুরকিনান জান্তার আরও একটি আক্রমণ প্রতিহত করেন। এই লড়াইয়ে শত্রু বাহিনীর বহু সংখ্যক সৈন্য হতাহত হয় এবং বাকিরা পালিয়ে যায়, যখন ১ সেনা সদস্য মুজাহিদদের হাতে বন্দী হয়। এদিকে জান্তা সদস্যরা ১১টি পিকা, ৫টি আরপিজি, ২৯টি ক্লাশিনকোভ এবং ৪৯টি মোটরসাইকেল সহ আরও অনেক সামরিক সরঞ্জাম ফেলে রেখেই এলাকা ছেড়ে পালাতে বাধ্য হয়। পরে মুজাহিদগণ এসব অস্ত্র ও সরঞ্জাম জব্দ করেন।

এদিকে গত ২৯ জুন কিয়া রাজ্যের ডুরি এবং তাগুরি এলাকায় ২টি পৃথক অপারেশন চালান মুজাহিদগণ। এরমধ্যে ডুরিতে মুজাহিদদের হামলায় ১৯ সেনা এবং ১১ মিলিশিয়া সদস্য নিহত হয়। আর তাগুরি এলাকায় মুজাহিদদের হাতে নিহত হয় আরও ১৬ সেনা সদস্য। এরমধ্যে তাগুরি এলাকায় শত্রু বাহিনী থেকে মুজাহিদগণ গনিমত হিসাবে অর্জন করেন ২টি গাড়ি, ২টি পিকা, ৬টি ক্লাশিনকোভ ২টি মোটরসাইকেল এবং অন্যান্য সামরিক সরঞ্জাম।

আর মুজাহিদগণ তাদের সবচাইতে সফল অভিযানটি পরিচালনা করেন গত ৩০ জুন। অভিযানটি বুরকিনা ফাসোর পূর্ব তাপোয়া রাজ্যের পার্টিয়াগা শহরে জান্তা বাহিনীর একটি সামরিক ক্যাম্প টার্গেট করে চালানো হয়। এই অভিযানে অংশ নেন ‘জেএনআইএম’ এর কাতিবা হানিফা ব্রিগেডের কয়েক শতাধিক মুজাহিদ। তাঁরা বিভিন্ন দিক থেকে ঘাঁটিটি লক্ষ্য করে দীর্ঘ সময় ধরে আক্রমণ চালান।

জান্তা বাহিনী প্রতিরোধ গড়ে তুলার চেষ্টা করেও ব্যর্থ হয়। অপরদিকে মুজাহিদদের তীব্র আক্রমণে ৭৬ এরও বেশি সৈন্য ও ভিডিপি সদস্য নিহত হয়। মাত্র ১২ সৈন্যই ঘাঁটি থেকে জীবিত অবস্থায় পালাতে সক্ষম হয়। অভিযান শেষে মুজাহিদগণ পুরো ঘাঁটির নিয়ন্ত্রণ নেন এবং অসংখ্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তান জুড়ে জুন মাসে টিটিপির ৯৬ অভিযানে ১৯৭ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধগাজায় নিহত আরও ২৮ ফিলিস্তিনি, প্রাণহানি ৩৮ হাজার ছুঁইছুঁই