আফগানিস্তানের সুপ্রিম কোর্ট এক বছরে ১,৮৫,০০০ এরও বেশি মামলা সমাধান করেছে

0
27

আফগানিস্তানের সুপ্রিম কোর্টে গত বছরে (সৌর হিজরি বছর ১৪০২) ২,৫০,০০০ এরও বেশি দেওয়ানি ও ফৌজদারি মামলার আবেদন জমা পড়েছিল। এর মধ্যে সুপ্রিম কোর্ট ১,৮৫,৫৯১টি মামলা সফলভাবে মীমাংসা বা ন্যায় বিচার করেছে।

গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে, বিচার বিভাগের এই সাফল্য তুলে ধরেন সুপ্রিম কোর্টের কর্মকর্তারা। তারা জানান, মামলা মীমাংসার পাশাপাশি যেসব মামলায় জটিলতা ছিল সেগুলো সমাধানের লক্ষ্যে সুপ্রিম কোর্টের উচ্চ পরিষদ গত বছরে ৩৮টি সভা করেছে, যেখানে ১৯১টি ভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করা হয়েছে এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্টের অপরাধ বিভাগের প্রধান মুফতি আতিকুল্লাহ দারওয়িশ হাফিযাহুল্লাহ সমাজে ন্যায় বিচারের গুরুত্ব তুলে ধরে বলেন, ন্যায় বিচার হলো বিশৃঙ্খলা ও অন্যায় রোধের মূল উপায়। ন্যায় বিচার নির্যাতিতদের সুরক্ষা নিশ্চিত করে এবং সমাজে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি আরও জানান যে, গত এক বছরে আদালতে ২৫০,৭৬২টি দেওয়ানি ও ফৌজদারি মামলা পাঠানো হয়, যার মধ্যে ২০৩,৪৭৮টি মামলা প্রথম আদালতে দায়ের হয়েছিল। এর মধ্যে ১৫১,৮৫২টি মামলা নিষ্পত্তি হয়েছে, বাকী ৫১,৬২৬টি এখনও বিচারাধীন রয়েছে।

একইভাবে আপিল বিভাগ ৩৪,৭৬২টি মামলা পেয়েছে, যার মধ্যে ২৬,৮৭০টি মীমাংসা হয়েছে এবং ৭,৮৯২টি এখনও বিচারাধীন। সুপ্রিম কোর্ট নিজেই ১২,৫২২টি মামলা পরিচালনা করেছে, যার মধ্যে ৬,৮৬৯টি মীমাংসা হয়েছে এবং ৫,৬৫৩টি এখনো বিচার কার্য চলছে।

মীমাংসিত মামলাগুলির মধ্যে ৮,০০৫টি মাদক সংক্রান্ত ছিল, এবং ৩,৩৭৩টি নারীদের শরিয়া ভিত্তিক অধিকার সংক্রান্ত ছিল। এছাড়াও, দেশের আদালত এই সময়ের মধ্যে ১,৭৯,৮১৮টি আইনগত নথি বাস্তবায়ন করেছে।

মুফতি দারওয়িশ হাফিযাহুলাহ আরও উল্লেখ করেছেন যে, ইমারতে ইসলামিয়ার সর্বোচ্চ নেতার নির্দেশে গত বছরের ঈদুল ফিতর ও ঈদুল আযহার সময় ২,৩০৪ জন বন্দিকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ১,৯২০ জন বন্দির শাস্তি কমিয়ে দেওয়া হয়েছে।


তথ্যসূত্র:
1. Supreme Court Announces Resolution of Over 185,000 Civil and Criminal Cases
– https://tinyurl.com/yjdfe766

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় সন্ত্রাসী ইসরায়েলের হামলায় নিহত আরও ২০ ফিলিস্তিনি
পরবর্তী নিবন্ধগরুর মাংস রান্নার অভিযোগ তুলে উড়িষ্যায় সাত কলেজ ছাত্রকে বহিষ্কার