আফগানিস্তানের বিভিন্ন সরকারি পদে কাজ করছেন ৮৫ হাজার নারী

0
30

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন জানিয়েছে যে, দেশটির সরকারি কর্মীদের মধ্যে প্রায় ৮৫ হাজার নারী রয়েছেন। তারা শরিয়াহ্ নিয়ম কানুন মেনে ইমারাতে ইসলামিয়া সরকারের বিভিন্ন পদে কাজ করে যাচ্ছেন।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান সরকারের রাজনৈতিক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মৌলভি মুহাম্মদ আবদুল কাবির হাফিযাহুল্লাহ্, স্থানীয় টেলিভিশন চ্যানেল আরিয়ান নিউজের সাথে কথা বলার সময় এই তথ্য নিশ্চিত করেছেন।

উপপ্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তানে মহিলাদেরকে কাজ করতে দেওয়া হয় না এমন অভিযোগ সত্যকে প্রতিফলিত করে না। কেননা বর্তমানে শুধু আফগান সরকারের বেসামরিক পদেই কাজ করছেন ৮৫ হাজার নারী। এসকল নারীরা শরিয়াহ্ নিয়ম কানুন মেনেই নিরাপদ ও উপযুক্ত পরিবেশে সরকারি স্বাস্থ্য খাত, বিমানবন্দর, শিক্ষা খাত, পাসপোর্ট এবং পরিসংখ্যান অফিস সহ বিভিন্ন সরকারি পদে কাজ করছেন। এছাড়াও ইমারাতে ইসলামিয়া সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মহিলা পুলিশ ইউনিটেও অনেক নারী কর্মী কর্মরত আছেন। তারা নারীদের নিরাপত্তা ও নারী সংক্রান্ত সমস্যাগুলো সমাধানে কাজ করেন।

উপ-প্রধানমন্ত্রী আরও বলেন, শরিয়াহ্ মেনে নারীদের নিরাপদ কর্মসংস্থানের জন্য ইমারাতে ইসলামিয়া সকরকার বিভিন্ন শহরে মহিলাদের জন্য আলাদা মার্কেট তৈরি করেছেন। এসকল মার্কেটগুলোতে নারীরা কোনো হয়রানি ও নিরাপত্তাহীনতার ভয় ছাড়াই ব্যবসা বাণিজ্য করতে পারেন, যেখানে নারীদের কাপড় চোপড়, অলংকার ও তাদের নিত্য প্রয়োজনীয় আসবাবপত্র তৈরি ও বিক্রি করা হয়। এছাড়াও অনেক নারীকে স্বাবলম্বী করতে বাড়িতে বসেই কাজ করার জন্য প্রয়োজনীয় নির্মাণ সামগ্রী দিয়েছে সরকার।

এদিকে ইমারাতে ইসলামিয়া প্রশাসনের শিল্প ও বাণিজ্য মন্ত্রী নুরেদ্দিন আজিজি হাফিযাহুল্লাহ্ ২০২৩ সালের জুন মাসে তার এক বিবৃতিতে বলেছিলেন যে, দেশে ৫০ হাজারেরও বেশি মহিলা ব্যবসার সাথে জড়িত। তারা ইমারাতে ইসলামিয়া সরকারের নিয়মকানুন মেনে মহিলাদের জন্য নির্মিত শিল্প এলাকা ও প্রতিষ্ঠানগুলোতে কাজ করছেন।


তথ্যসূত্র:
১| 85.000 kadın İslam Emirliği kadrolarında resmi vazifeyle görev yapıyor.
– https://tinyurl.com/49wxcbue

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধরাজস্থানে হিন্দুদের বিক্ষোভের মুখে মাদ্রাসার জন্য বরাদ্দকৃত জমি বাতিল করল সরকার
পরবর্তী নিবন্ধক্ষুদ্র চাল ব্যবসায়ী থেকে কোটিপতি সাবেক আওয়ামী খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার