ভারতে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান থেকে মসজিদে জুতা নিক্ষেপ

0
5

ভারতের উত্তরপ্রদেশের বারাবাঙ্কি এলাকায় দুর্গাপূজার প্রতিমা বিসর্জন শোভাযাত্রা অনুষ্ঠান থেকে একটি মসজিদকে লক্ষ করে জুতা ও রঙ নিক্ষেপ করেছে হিন্দুত্ববাদীরা। পাশাপাশি তারা মসজিদের সামনে উচ্চ আওয়াজে ডিজে গান বাজিয়েছে। এ সময় তাদেরকে মসজিদের সামনে গেরুয়া পতাকা নাড়িয়ে আনন্দ উল্লাস করেতে দেখা গেছে।

গত ১৩ অক্টোবর এ ঘটনাটি ঘটে। স্থানীয় সূত্র জানায়, কিছু হিন্দুত্ববাদী গোষ্ঠী ইচ্ছাকৃতভাবে প্রতিমা-বিসর্জনের অনুষ্ঠান থেকে মসজিদের পাশে অবস্থান গ্রহণ করে এবং আক্রমণাত্মক ভাষায় হিন্দুত্ববাদ সম্পর্কিত ডিজে গান বাজায়। এ সময় তারা মসজিদের সামনে হিন্দুত্ববাদী স্লোগান তুলে এবং মসজিদের আঙ্গিনায় জুতা ও রং নিক্ষেপ করে মসজিদের অবমাননা করে।

এলাকাটিতে মুসলিমদের বিরুদ্ধে হামলার ঘটনা এটিই প্রথম নয়। এর আগে হিন্দুত্ববাদীরা এলাকাটিতে একটি মসজিদ ধ্বংস করে দিয়েছিল। দেশটির আদালত মসজিদটি না ভেঙে ফেলতে আদেশ দিলেও হিন্দুত্ববাদীরা জোরপূর্বক মসজিদটি ধ্বংস করে দিয়েছিল।

এ ঘটনায় স্থানীয় মুসলিমরা তাদের ধর্মীয় অধিকার ও ঐতিহ্য রক্ষার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং এই ধরনের ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ নিতে থানায় অভিযোগ দায়ের করেছেন। তবে, পুলিশ কর্তৃপক্ষ এখনও কোনো পদক্ষেপ গ্রহণ করেনি, ফলে স্থানীয়দের মধ্যে আরও উদ্বেগ সৃষ্টি হয়েছে।


তথ্যসূত্র:
1. Extemist Mob Targets Mosque in UP’s Barabanki, Shoes and Slippers ‘Thrown During Dussehra Procession’
– https://tinyurl.com/ys8c53yu

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধলেবাননের উত্তরাঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় নিহত ২১