আফগানিস্তানে ক্রুসেডার মার্কিন সেনাদের জন্য সবচেয়ে রক্তাক্ত বছর ২০১৯ সাল

1
667
আফগানিস্তানে ক্রুসেডার মার্কিন সেনাদের জন্য সবচেয়ে রক্তাক্ত বছর ২০১৯ সাল

আমেরিকা আনুষ্ঠানিকভাবে আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করার পর ২০১৯ সাল ছিল আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের জন্য সবচেয়ে রক্তাক্ত বছর। যুদ্ধে হেরে গিয়ে আমেরিকা ২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে।

আমেরিকার জাতীয় সম্প্রচার সংস্থা এনপিআর এক রিপোর্টে জানিয়েছে, গত সোমবার তালেবান মুজাহিদগনের হামলায় ৩০ বছর বয়সি মার্কিন সেনা গ্রিন বার্ট নিহত হয়।

একই দিন তালেবান মুজাহিদদের হামলায় আহত ও হাসপাতালে চিকিৎসাধীন আরেক মার্কিন সেনা প্রাণ হারিয়েছিল। গত ২২ ডিসেম্বর কান্দাহার প্রদেশে তালেবান হামলায় ওই সেনা গুরুতর আহত হয়।

এনপিআর আরো জানিয়েছে, টুইন টাওয়ারে হামলার জের ধরে ২০০১ সালের শেষদিকে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তানে আগ্রাসন চালানোর পর থেকে এ পর্যন্ত দেশটিতে দুই হাজার ৪০০ জনেরও বেশি মার্কিন সেনা নিহত হয়েছে।  আর প্রকৃত সংখ্যা এর চেয়েও বেশি বলে বিভিন্ন মাধ্যম থেকে জানা যায়।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের হিসাব অনুযায়ী, ২০০১ সাল থেকে এ পর্যন্ত আফগানিস্তানে পালাক্রমে সাত লাখ ৭৫ হাজার মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে এবং এদের মধ্যে অনেক সেনাকে কয়েকবার করে দেশটিতে পাঠানো হয়েছে। এসব সেনার মধ্যে দুই হাজার ৪০০ জনের মৃত্যু ছাড়াও ২০ হাজার ৫৮৯ জন মার্কিন সেনা আহত হয়েছে।

আমেরিকা ও তার মিত্ররা সন্ত্রাস বিরোধী যুদ্ধের মিথ্যা অজুহাতে আফগানিস্তানে আগ্রাসন চালালেও নিরীহ আফগান মুসলিমদেরকে নির্বিচারে হত্যা করা ও তাদের সম্পদ বিনষ্ট করা ছাড়া আজ পর্যন্ত কোন সফলতা পায়নি। বরং, দীর্ঘ প্রায় ১৮ বছরের লড়াই শেষে আজ আমেরিকার অর্থনীতি ধ্বংসের মুখে, আর আফগান ছেড়ে পলায়নের পথ খুঁজছে বিশ্বসন্ত্রাসী মার্কিন সেনারা।

সুত্রঃ পার্সটুডে

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন