ক্যান্সারে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেছেন বিশিষ্ট ধর্মপ্রচারক “নোরা এলি”!

5
531

বিশিষ্ট ইসলাম ধর্মপ্রচারক বোন “নোরা এলি” গত ২৫ মার্চ ক্যান্সারে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেছেন। এসময় তাঁর বয়স হয়েছিল ৩৬ বছর, তিনি ছিলেন একজন জার্মানি বংশোদ্ভূত , ১৮ বছর বয়সে ইসলাম ধর্ম গ্রহণ করেন এরপর ইসলাম নিয়ে অধ্যয়ন করে নিজেই হয়ে যান ইসলামের একজন সেবিকা।

বোন “নোরা এলি” ইউরোপিয় ধর্মপ্রাণ মুসলিম আলেম ও ফিকাহবিদের প্রতীক ছিলেন, তিনি একজন সুইস মহিলা, ১৯৮৪ সালে জন্মগ্রহণ করেন, তিনি জার্মান বংশোদ্ভূত বিখ্যাত সুইস চিকিৎসক “এলি ফুচেনেগার্ড” এর কন্যা।

নোরা এলি আঠারো বছর বয়সে এক মাত্র মনোনীত ইসলাম ধর্ম গ্রহণ করেন। এবং 20 বছরের কম বয়সে এই পর্দানশীন নও মুসলিমা নারী সর্বাধিক মর্যাদাপূর্ণ সুইস বিশ্ববিদ্যালয় থেকে ধর্মবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি অর্জন করতেছিলেন। যা তাকে ইসলামের একজন দায়ী বা সেবিকা হিসাবে রূপান্তরিত করে। এর ধারাবাহিকতায় সুইজারল্যান্ড, জার্মান এবং অস্ট্রিয়াতে কয়েক ডজন মহিলা তার হাতে সত্য ও ন্যায় ইনসাফের ধর্ম ইসলাম গ্রহন করেন।

নোরা এলি, আল্লাহ তা’আলা তার প্রতি দয়া করুন, তিনি সুইজারল্যান্ডের অন্যতম শক্তিশালী মুসলিম রক্ষণশীল নারী হিসাবে বিবেচিত হন এবং তিনি সুইজারল্যান্ডে ওড়না নিষিদ্ধ করার আইনের বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করে এবং আইনটি বাতিল করতে বাধ্য করেন।

তিনি জার্মান টিভি এবিডি (ABD)এর একটি টকশোতে বলেছিলেন: (আমি নিকাব পরার আগে যুবকরা আমাকে পণ্য হিসাবে বিবেচনা করত এবং আমার চাকচিক্য পোষাক কেবল আমার দেহের প্রতি তাদেরকে আকৃষ্ট করত, কিন্তু আমি যখন থেকে ইসলাম ধর্ম গ্রহণ করি এবং পরিপূর্ণরূপে পর্দা ও নিকাব পরতে শুরু করি, তখন যুবকরা আমার সাথে একজন ভদ্র মহিলার মতো আচরণই করতে শুরু করেছে।)

পশ্চিমা গণমাধ্যমগুলি তাকে বিভিন্নভাবে প্ররোচিত করেছিল এবং তাকে অসম্মানিত করার অনেক চেষ্টা করেছিল, কিন্তু তাদের কোন চেষ্টাই ফলসই হয়নি।

নোরা এলি প্রায়শই ইউরোপে তার বক্তৃতা এবং সেমিনারগুলিতে যে শব্দটির প্রতিধ্বনি করেছিলেন তার মধ্যে একটি বিখ্যাত শব্দ যা তিনি ইসলাম সম্পর্কে বলেছেন যে, “ইসলাম ধর্ম হচ্ছে নারীদের জন্য সবচাইতে মজবুত এক দুর্গ এবং পর্দাতেই রয়েছে নারীর মান-সম্মান।”

এই পৃথিবীতে একটি মেয়ে যা চায় তার সবই ছিল নোরা এলির, অর্থাৎ, সৌন্দর্য, জ্ঞান, অর্থ ও বংশ, কিন্তু এই সমস্ত কিছুই তাকে ইসলাম থেকে বাধা দেয়নি

5 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন