কাশ্মীরে লকডাউন শুধু মুসলমানদের জন্য, হিন্দুদেরকে তীর্থ যাত্রার অনুমতি দিলো মালাউন সরকার

0
279
কাশ্মীরে লকডাউন শুধু মুসলমানদের জন্য, হিন্দুদেরকে তীর্থ যাত্রার অনুমতি দিলো মালাউন সরকার

করোনার মধ্যে ভারত দখলকৃত কাশ্মীরে হিন্দুদের তীর্থ স্থান হিমালয়ের অমরনাথ শ্রাইনে শুরু হচ্ছে হিন্দুদের তীর্থযাত্রা। কাশ্মীরে একদিকে সরকার লকডাউনের নামে বাইরে বের হতে না দিলেও হিন্দুদেরকে ঠিকই তীর্থ যাত্রার অনুমতি দিয়েছে বলে জানিয়েছে আল জাযিরা।

ভারতে সংক্রমণ বেড়েই চলেছে, এর মধ্যে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। ১৫ দিন ব্যাপী চলবে এই যাত্রা, শুরু হবে ২১ জুলাই। চলবে ৩ অগাস্ট পর্যন্ত।

তবে কাশ্মীরের বিভিন্ন বিশ্লেষকরা লকডাউন ও করোনা ভাইরাসের নামে ভারত সরকারের এমন দ্বৈতনীতির সমালোচনা করেছেন। কারণ এই দিনগুলোতেই কাশ্মীরের অন্যান্য এলাকাগুলোতে চলবে লক ডাউন।
কাশ্মীরের একজন রাজনৈতিক গওহর গিলানী প্রশ্ন করেছেন, করোনা ভাইরাস কি হিন্দু মুসলমান চিনে? হিন্দুদের সাথে কি করোনা ভাইরাসের বিশেষ খাতির আছে? যদি না থাকে তাহলে তীর্থস্থানে লকডাউন থাকবে না অন্য এলাকায় থাকবে এটা কিভাবে মেনে নেওয়া যায়? এতে করে বোঝা যায়, ভারত সরকারের কাশ্মীরীদের স্বাস্থ্য ছাড়াও লকডাউনের পেছনে আরও কারণ আছে।

উল্লেখ্য, আগামী ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের এক বছর পূরণ হতে যাচ্ছে। এতে ভয় পাচ্ছে ভারত সরকার। তাই মিথ্যা করোনা ভাইরাসের নামে কাশ্মীরীদেরকে অবরুদ্ধ করে রাখতে চাচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন