খোরাসান | তালেবান মুজাহিদদের হামলায় কাবুল সরকারের ৫৮ সৈন্য নিহত, সামরিক ঘাঁটি বিজয়

0
1094
খোরাসান | তালেবান মুজাহিদদের হামলায় কাবুল সরকারের ৫৮ সৈন্য নিহত, সামরিক ঘাঁটি বিজয়

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের জানবাজ তালেবান মুজাহিদদের বীরত্বপূর্ণ হামলায় মুরতাদ কাবুল সরকারি বাহিনীর ৫৮ এরও অধিক সৈন্য নিহত হয়েছে।

৩১ আগস্ট সোমবার, আফগানিস্তানের বলখ, তাখার ও লোগার প্রদেশে ইমারতে ইসলামিয়ার জানবাজ তালেবান মুজাহিদদের পরিচালিত হামলায় কাবুল বাহিনীর এসকল সৈন্য নিহত হয়েছিলো।

এর মধ্যে বলখ প্রদেশের প্রাণকেন্দ্রে অভিস্থিত মুরতাদ বাহিনীর ২টি সামরিক ঘাঁটিতে সফল আভিযান পরিচালনার মাধ্যমে একটি ঘাঁটির উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন তালেবান মুজাহিদগণ। এসময় তালেবান মুজাহিদদের সাথে লড়াইরত অবস্থায় কাবুল সরকারের ১০ সৈন্য নিহত এবং ৪ সৈন্য আহত হয়েছে। বাকি সৈন্যরা জীবন বাঁছাতে ঘাঁটি ছেড়ে পলায়ন করে।

এদিকে গত কিছুদিনে মুজাহিদদের হাতে বিজয় হওয়া তাখার প্রদেশের এলাকাগুলো পূণরুদ্ধার করতে ৩১ আগস্ট শেষ রাতে কাবুল সরকারে ভাড়াটে সৈন্যরা হামলা চালানোর চেষ্টা করে। বিশেষ করে মুরতাদ বাহিনী ফারখার জেলার নাহরব নামক হারিয়ে যাওয়া অঞ্চলটি দখলে নেয়ার চেষ্টা করে। কিন্তু তালেবান মুজাহিদদের তীব্র আক্রমণের মূখে তাদের সেই স্বপ্ন আর পুরণ হয়নি। বরং মুজাহিদদের হাতে মাইর খেয়ে এলাকা ছেড়ে পলায়ন করে। এসময় মুজাহিদদের হামলায় ১২ সৈন্য নিহত এবং ১৭ এরও বেশি সৈন্য আহত হয়েছিল। ধ্বংস হয়েছিল মুরতাদ বাহিনীর ৩টি ট্যাঙ্ক।

এমনিভাবে লোগার প্রদেশের বারকি-বারাক জেলায় মুজাহিদদের সাথে দুই দফায় লড়াই হয় মুরতাদ কাবুল বাহিনীর। এসময় মুজাহিদদের হাতে নিহত হয় কাবুল বাহিনীর ১২ মুরতাদ সৈন্য, আহত হয়েছিলো আরো ৫ এরও অধিক। ধ্বংস হয়েছে মুরতাদ বাহিনীর ১টি ট্যাঙ্ক ও ২টি সামরিকযান।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন