খোরাসানে মুজাহিদদের হামলায় ৬৯ জন আফগান সৈন্য হতাহত

0
348
খোরাসানে মুজাহিদদের হামলায় ৬৯ জন আফগান সৈন্য হতাহত

আফগানিস্তানে মুরতাদ কাবুল বাহিনীর বিরুদ্ধ বেশ কিছু সফল অভিযান চালিয়েছেন তালেবান মুজাহিদিন। এতে কাবুল বাহিনীর কমপক্ষে ৬৯ সৈন্য নিহত ও আহত হয়েছে।

‘আল-ফাতাহ্’ অপারেশনের ধারাবাহিতায় ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের জানবায তালেবান মুজাহিদিন, পশ্চিমাদের গোলাম মুরতাদ কাবুল বাহিনীর বিরুদ্ধে গত ১লা ডিসেম্বর তীব্র হামলা চালিয়েছেন।

এরমধ্যে কান্দাহার প্রদেশের ‘ডান্ডি’ জেলায় মুজাহিদদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে আসা মুরতাদ সৈন্যদের সাথে একটি লড়াই হয় তালেবান মুজাহিদদের। এসময় মুজাহিদগণ মুরতাদ বাহিনীকে টার্গেট করে একাধিক বোমা হামলা চালান। যার ফলে মুরতাদ বাহিনীর ১২ সৈন্য নিহত এবং ১টি ট্যাঙ্ক ধ্বংস হয়ে যায়। বাকি সৈন্যরা ময়দান ছেড়ে পালিয়ে যায়।

এমনিভাবে, বাদগিশ প্রদেশের ‘মারগাব’ জেলায় অবস্থিত মুরতাদ বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে ভোর ৬টায় হামলা চালান মুজাহিদগণ। যার ফলে আফগান বাহিনীর জেলা কমান্ডার আবদুল বাসির নিহত এবং ১১ সৈন্য আহত হয়।

এদিকে, লুগার প্রদেশের কেন্দ্রীয় শহর পাল-আলমে মুরতাদ বাহিনীর বিরুদ্ধে একটি সফল অভিযান পরিচালনা করেন তালেবান মুজাহিদিন। এতে কাবুল বাহিনীর ৩ সৈন্য নিহত এবং ৭ সৈন্য আহত হয়েছে।

অপরদিকে, বাদাখশান প্রদেশের নাসাঈয়ী জেলায় কাবুল বাহিনীর একটি গুরুত্বপূর্ণ সেনা চৌকিতে তীব্র হামলা চালিয়ে তা ধ্বংস করেদেন তালেবান মুজাহিদিন। এসময় মুজাহিদদের হাতে নিহত হয় কাবুল বাহিনীর ৫ সৈন্য এবং আহত হয় আরো ৯ সৈন্য।

একইভাবে, বলখ প্রদেশের দৌলতাবাদ ও শৌলগারাহ জেলা দুটিতে পৃথক অভিযান পরিচালনা করেন তালেবান মুজাহিদিন। শৌলগারাহ জেলায় তালেবান মুজাহিদদের হামলায় নিহত হয় ৩ সৈন্য, আহত হয় আরো ৪ সৈন্য। অন্যদিকে, দৌলতাবাদ জেলায় মুজাহিদদের পরিচালিত তীব্র হামলায় ধ্বংস হয়ে যায় কাবুল বাহিনীর ৩টি ট্যাঙ্ক, নিহত হয় ৬ সৈন্য, আহত হয় আরো ৯ সৈন্য।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন