দিল্লিতে ট্রাক্টর দিয়ে পুলিশকে ধাওয়া, সংঘর্ষে নিহত ১

0
363
দিল্লিতে ট্রাক্টর দিয়ে পুলিশকে ধাওয়া, সংঘর্ষে নিহত ১

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত হাজার হাজার কৃষকের ট্র্যাক্টর প্যারেড ঘিরে রণক্ষেত্রের রূপ নিয়েছে ভারতের রাজধানী দিল্লির আইটিও (আয়কর ভবন) চত্বর।

মঙ্গলবার লাঠিচার্জ  ও কাঁদানে গ্যাস ব্যবহার করে কৃষকদের নিয়ন্ত্রণের চেষ্টা করে পুলিশ। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে কৃষকদের। এ সময় কয়েকজন আন্দোলনকারী বেপরোয়া ট্র্যাক্টর চালিয়ে পুলিশকে ধাওয়া করে।

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে দিল্লির ‘রাজপথে’ বার্ষিক প্যারেড শেষ হওয়ার পর ট্র্যাক্টর মিছিলের অনুমতি দেওয়া হয়েছিল। ওই সব রুটে ব্যাপক পুলিশ পাশাপাশি ব্যারিকেড তৈরি করে রেখেছিল। কিন্তু প্রতিবাদী কৃষকদের একটি দল সেই রুট এড়িয়ে পৌঁছে যায় আইটিও চত্বরে। সেখানে পৌঁছতেই তাঁদের বাধা দেওয়া হয়, তাতেই শুরু হয় কৃষক-পুলিশ খণ্ডযুদ্ধ।

পরিস্থিতি  সামাল দিতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। মৃদু লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করার চেষ্টা করা হয় আন্দোলনকারীদের। কিন্তু এরপরেও দীর্ঘক্ষণ আইটিও চত্বরে ছড়িয়ে ছিটিয়ে বিক্ষোভ দেখাতে থাকে কৃষকরা।

ভিডিওতে দেখা গেছে, বেপরোয়াভাবে ট্র্যাক্টর চালিয়ে পুলিশকর্মীদের চাপা দেওয়ার চেষ্টা করে দুই কৃষক। পুলিশকর্মীরাও উদভ্রান্তের মতো দৌড়ে প্রাণরক্ষার চেষ্টা করে। অবশ্য এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

এই চত্বরে রাস্তার উপর বাস দাঁড় করিয়ে ব্যারিকেড তৈরি করেছিলপুলিশ। এখানে কয়েকটি বাসে ভাঙচুর চালান কৃষকরা। এদিকে পুলিশকে ধাওয়া দেওয়ার সময় ট্র্যাক্টর উল্টে এক চালক নিহত হয়েছে। তবে আন্দোলনকারীরা বলছে, পুলিশের গুলিতে ওই ট্র্যাক্টরচালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরে ট্র্যাক্টরটি উল্টে  নিহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন