মালি | সামরিক ঘাঁটিতে মুজাহিদদের হামলা, ৪৮ সেনা হতাহত, নিখোঁজ ১১ সৈন্য

0
875
মালি | সামরিক ঘাঁটিতে মুজাহিদদের হামলা, ৪৮ সেনা হতাহত, নিখোঁজ ১১ সৈন্য

মালির উত্তর-পূর্বাঞ্চলে সামরিক ঘাঁটিতে এক হামলার ঘটনায় ৩৪ সেনা নিহত এবং ১৪ সেনা আহত হয়েছে বলে জানা গেছে। এছাড়াও নিখোঁজ রয়েছে আরো ১১ সেনা সদস্য।

বামাকো নিউজ সহ আঞ্চলিক সূত্র থেকে জানা গেছে, গত সোমবার মালির গাও রাজ্যের টেসিট শহরের নিকটবর্তী মুরতাদ মালিয়ান সেনাদের একটি সামরিক ঘাঁটি লক্ষ্যবস্তু করে বৃহৎ আকারের হামলা চালানো হয়েছিল। দেশটির সামরিক বাহিনী জানায় যে, ঐদিন দুপুরে শুরু হওয়া এই হামলায় পিকআপ এবং মোটরসাইকেলে আরোহী জিহাদী গ্রুপের প্রায় ১০০ সশস্ত্র সদস্য ভারী অস্ত্র দিয়ে ঘাঁটিটি লক্ষ্য করে হামলা শুরু করেছিল।

বুর্কিনা ফাসো সীমান্তের কাছে মুজাহিদিন কর্তৃক সামরিক ঘাঁটিটিতে টার্গেট করে হামলা পরিচালনার পরে ঘটনাস্থলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। কয়েক ঘন্টা যাবৎ মালি সেনাবাহিনী ও মুজাহিদদের মাঝে এই লড়াই চলতে থাকে। হামলার পরে সামরিক বাহিনী ঘোষণা করেছিল যে, সংঘর্ষে তাদের কমপক্ষে ৩৪ সেনা নিহত হয়েছে এবং ১৪ সেনা আহত হয়েছে, যাদের অধিকাংশের অবস্থাই গুরুতর বলে জানিয়েছে চিকিৎসারত ডাক্তাররা। এই হামলার পর নিখোঁজ হয়েছে ১১ সেনা সদস্য। এছাড়াও ধ্বংস হয়েছে মুরতাদ বাহিনীর ৩টি সাঁজোয়া যানসহ অনেক অস্ত্রশস্ত্র ও গুলা-বারোদ।

অপরদিকে এই হামলায় কয়েকজন মুজাহিদকেও শহিদ করার দাবি করেছে সেনাবাহিনী। তাদের দাবি অনুযায়ী, এই অভিযানের সময় ৭ জন হামলাকারী মারা গিয়েছিল।

সম্প্রতি এই অঞ্চলে হামলার সংখ্যা বৃদ্ধি করেছে আল-কায়েদা শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন। সামরিক বাহিনী ও স্থানীয় সূত্রগুলো এই হামলার জন্য আল-কায়েদাকে দায়ি করছে।

যে অঞ্চলটিতে হামলাটি চালানো হয়েছিল, সে অঞ্চলে আল-কায়েদার পশ্চিম আফ্রিকার শাখা জিএনআইএম সক্রিয়ভাবে কাজ করছে। এছাড়াও রাজ্যটির সিংহভাগ অঞ্চলের উপরেই কর্তৃত্ব করছে আল-কায়েদার এই শাখাটি।

মালি | সামরিক ঘাঁটিতে মুজাহিদদের হামলা, ৪৮ সেনা হতাহত, নিখোঁজ ১১ সৈন্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন