সোমালিয়া | মুজাহিদদের হামলায় ১০ এরও বেশি ক্রুসেডার ও মুরতাদ সৈন্য হতাহত

0
582
সোমালিয়া | মুজাহিদদের হামলায় ১০ এরও বেশি ক্রুসেডার ও মুরতাদ সৈন্য হতাহত

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার সাথে কৃত্রিম সীমানার ভিতরে ক্রুসেডার কেনিয়ান বাহিনী ও আফ্রিকান ইউনিয়ন মিশন “এএমআইএসওএম” এর ছত্রছায়ায় যুদ্ধরত সোমালিয় মুরতাদ বাহিনীকে লক্ষ্য করে আল-শাবাব মুজাহিদিন কয়েকদফা সফল হামলা চালিয়েছেন।

গত শনিবার, উত্তর-পূর্বাঞ্চলীয় কেনিয়ার ওয়াজির প্রদেশের রাজদুদ ও তারবিজ অঞ্চলের মধ্যবর্তী কেনিয়ার একটি পুলিশ ঘাঁটিতে বীরত্বপূর্ণ সফল অভিযান চালিয়েছেন আল-শাবাব মুজাহিদিন। এসময় মুজাহিদদের তীব্র হামলায় ৪ কেনিয়ান ক্রুসেডার সৈন্য নিহত হয়েছে। অপরদিকে মুজাহিদগণ ক্রুসেডার বাহিনী থেকে জব্দ করেছেন ৩ টি মেশিনগানসহ বেশ কিছু গোলা-বারুদ।

অপরদিকে সোমালিয়ার দক্ষিণ শাবেলী রাজ্যের ওউদেলি ও বেরি শহরে সরকারী বাহিনীর একটি ব্যারাক এবং একটি সমাবেশ স্থলে আক্রমণ চালিয়েছেন শাবাব মুজাহিদিন। যার ফলে বেশ কিছু মুরতাদ সৈন্য নিহত ও আহত হয়েছে।

শাবাব মুজাহিদিন এদিন দেশের দক্ষিণে জুবা রাজ্যের আভেমেদো এবং পার্সিংনি জেলা শহরে সরকারী মিলিশিয়াদের দুটি সামরিক ঘাঁটিতে আরো ২টি আক্রমণ চালিয়েছেন, যার ফলে মুরতাদ বাহিনীর জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

অপরদিকে রাজধানী মোগাদিশুর আইলাচ ও ওয়েদৌ অঞ্চলে শাবাব মুজাহিদিন আরো দুটি পৃথক অভিযানের মাধ্যমে সোমালি মুরতাদ সরকারের সুরক্ষা ও গোয়েন্দা সংস্থার লক্ষ্য করে একটি সফল অভিযান চালিয়েছেন। এতে ২ গোয়েন্দা সদস্য ও ১ সরকারি কর্মকর্তা নিহত হয়েছে।

এছাড়াও, দেশের দক্ষিণে শবেলী রাজ্যের রাজাইলি জেলায় মুরতাদ মিলিশিয়াদের একটি সামরিক ব্যারাকে হামলা চালিয়েছেন শাবাব মুজাহিদিন। এই অভিযানে ৩ জন সরকারি মিলিশিয়া সদস্য গুরুতর আহত হয়েছে।

লক্ষণীয় যে, পবিত্র ঈদুল ফিতরের দিনগুলিতে শাবাব কর্তৃক কোনও আক্রমণ রেকর্ড নেই। এদিনগুলোতে শাবাব যোদ্ধারা তাদের নিয়ন্ত্রিত ইসলামিক ইমারতের রাজ্যগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি রেখেছিল।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন