মাসিক রিপোর্ট | কাবুল প্রশাসন থেকে ১১২৭ সৈন্যের তালেবানে যোগদান

1
842
মাসিক রিপোর্ট | কাবুল প্রশাসন থেকে ১১২৭ সৈন্যের তালেবানে যোগদান

গত এপ্রিল মাসে আফগানিস্তানে মুরতাদ কাবুল সরকারি বাহিনী ছেড়ে ১১২৭ জন সেনা ও পুলিশ সদস্য তালেবান মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করেছিল।

এদিকে কাবুল প্রশাসনের সেনাবাহিনীর মধ্যে ক্রমবর্ধমান অবিশ্বাস ও হতাশার ফলে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা প্রদিনই তালেবানদের কাছে আত্মসমর্পণ করেছে। যার ধারবাহিকতায় গত এপ্রিল মাসে এক হাজারেরও বেশি সেনা ও পুলিশ সদস্য তালেবান মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করেছিল।

তালেবানের দাওয়াহ ও গাইডেন্স কমিশনের এক বিবৃতি অনুসারে, আত্মসমর্পণকারী কাবুল সৈন্য, পুলিশ, ভাড়াটিয়া মিলিশিয়া এবং অন্যান্য সরকারী কর্মকর্তারা দেশের বিভিন্ন অঞ্চলে উপজাতি প্রবীণদের মধ্যস্থতায় এবং তালেবান নেতা শাইখ আখুন্দজাদার ক্ষমার ডিক্রি অনুসারে, কাবুল সরকারি বাহিনীর থেকে প্রতিদিনই কয়েক ডজন করে সেনা পদত্যাগ করছে এবং বিদেশি ও কাবুল সরকারী সৈন্যদের সর্বপ্রকার সহায়তা প্রদান বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে তালেবানদের সাথে যোগ দিচ্ছে।

বিবৃতিতে আরও যোগ করা হয়েছে যে, তালেবানের দাওয়াহ ও গাইডেন্স কমিশনের দায়িত্বশীলগণ আত্মসমর্পণকারী সৈন্যদের স্বাগত জানিয়ে তাদের পুরস্কৃত করেছেন।

ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্টের (সিইসি) এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি মাসে ৪,০০০ থেকে ৫,০০০ সৈন্য এবং পুলিশ সদস্য কাবুল সরকারি বাহিনী ছেড়ে পালিয়ে যাচ্ছে, যাদের মধ্যে কেউ কেউ আনুষ্ঠানিকভাবে তালেবানের কাছে আত্মসমর্পণ করছে আবার অনেকে তালিবানদের শর্ত মেনে তাদের বাড়িতে ফিরে বেসামরিক জীবনে ফিরে আসছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন