খোরাসান | লাগমানের প্রাদেশিক রাজধানী বিজয়ের ধারপ্রান্তে তালিবান, চলছে তীব্র লড়াই

2
1594
খোরাসান | লাগমানের প্রাদেশিক রাজধানী বিজয়ের ধারপ্রান্তে তালিবান, চলছে তীব্র লড়াই

আফগানিস্তানের লাগমান প্রদেশের আলিঙ্গার ও আলিশাং জেলায় অগ্রগতির পাশাপাশি তালিবান মুজাহিদিনরা এখন প্রাদেশিক রাজধানী মাহতারলাম বিজয়ের লক্ষ্যে মুরতাদ কাবুল সরকারী বাহিনীর ঘাঁটিগুলিতে ভারী আক্রমণ শুরু করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, গতকাল বিকেলে মাহতারলাম ও কালাই-নাজিল বাজারের ৬টি চেকপোস্ট বিজয় করে নিয়েছেন তালেবান মুজাহিদিন। সূত্রটি আরও জানিয়েছিল যে, মুজাহিদগণ প্রদেশটির প্রধান শহর থেকে দুই কিলোমিটার দূরে প্রাদেশিক কারাগারে হামলা চালিয়েছেন এবং কারাগার থেকে সকল বন্দীকে মুক্ত করে নিয়েছেন।

এদিকে কাবুল সরকারের সুরক্ষা আধিকারিকরা নিশ্চিত করেছে যে, প্রদেশটির বাদপাশ, আলিঙ্গার ও আলিশাং জেলাগুলি বর্তমানে তালিবান মুজাহিদদের অবরোধের অধীনে রয়েছে।

কাবুল সরকারের প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বে প্রাদেশিক রাজধানী রক্ষায় একটি নতুন ‘এএনএ’ ইউনিট গত রাতে লগমন পৌঁছালেও, তিনটি জেলা এবং এই কেন্দ্রটি এখনও তালেবান মুজাহিদদের দ্বারা অবরোধের মধ্যে রয়েছে।

সুরক্ষা সূত্র জানিয়েছে যে, গতকাল সন্ধ্যা পর্যন্ত মধ্য লাঘমান প্রদেশের ১৭টি এলাকা দখলে নিয়েছেন তালিবান মুজাহিদিন। এদিন বিকেলে রাজধানীর আবজাই, খান কালা, সাপিও কালা ও ময়দান এলাকা থেকেও সরকারী বাহিনী পিছু হটেছে।

লঘমানের বাসিন্দা নূর কাদেরী টোলনিউজকে বলেছেন, তালিবান মুজাহিদিন বর্তমানে প্রাদেশিক রাজধানী মাহতারলাম শহরের ২০০ মিটারের মধ্যে যুদ্ধ শুরু করেছে।

সর্বশেষ তালিবান মুখপাত্র- জাবিহুল্লাহ মুজাহিদ আজ ২৪ মে দুপুরবেলা জানিয়েছেন যে, গত ২০ ঘন্টার লড়াইয়ে তালিবান মুজাহিদগণ প্রাদেশিক কেন্দ্রটির ৩৭টি প্রতিরক্ষামূলক চেকপোস্ট দখলে নিয়েছেন, বেশ কিছু সৈন্যকে হত্যা এবং আহত করেছেন। এছাড়াও মুজাহিদগণ প্রচুর পরিমাণে অস্ত্র ও গোলা-বারুদ গনিমত লাভ করেছেন।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন