খোরাসান | হেরাতের প্রাদেশিক রাজধানী বিজয়ের ধারপ্রান্তে তালিবান

1
1274
খোরাসান | হেরাতের প্রাদেশিক রাজধানী বিজয়ের ধারপ্রান্তে তালিবান

তালিবানদের বিজয় ঠেকাতে গতকালই হেরাতে এসে পৌঁছেছে শত শত কমান্ডো, কিন্তু এতকিছুর পরও ইসমাইল খানের মিলিশিয়া এখনো কোন অগ্রগতি করতে পারনি। বরং রাজধানীর একের পর এক এলাকা বিজয় করে নিচ্ছেন তালিবানরা।

আঞ্চলিক সূত্রগুলো জানায়, তালিবান মুজাহিদিনরা হেরাতের প্রাদেশিক রাজধানীতে ইসমাইল খানের নেতৃত্বাধীন মিলিশিয়া এবং সরকারি সৈন্যদের তাড়িয়ে নিজেদের নিয়ন্ত্রণাধীন এলাকার আওতা বাড়িয়েই চলছেন।

তালিবানরা গতকাল (১ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা পুল-ই-পশতুন নিজেদের দখলে নিয়েছেন এবং সামনে পা বাড়াচ্ছেন। ইসমাইল খানের মিলিশিয়া তালিবানদের হাতে শোচনীয় পরাজয়ের পর একের পর এক এলাকা থেকে সরে যেতে শুরু করেছে।

সূত্র আরও জানায়, তালিবানরা বর্তমানে শহরের একেবারেই কাছাকাছি অবস্থান করছেন। তালিবানরা প্রদেশটির গুরুত্বপূর্ণ কান্দাহার ফটক, খোশ ফটকসহ অনেক এলাকা দখল করে নিয়েছেন। জানা যায় যে, রাজধানীর আর মাত্র ৪ কিলোমিটার এলাকাই শুধু কাবুল বাহিনী ও ইসমাইল খানের মিলিশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

উল্লেখ্য যে, বর্তমানে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ ৩ টি প্রদেশীক রাজধানী হেরাত, কান্দাহার ও হেলমান্দের অনেক স্থানেই উড়ছে কালিমা খঁচিত পতাকা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন