ইমারতে ইসলামিয়ার নতুন সেনাপ্রধান মাওলানা ক্বারী ফাসিহ উদ্দিন হাফিজাহুল্লাহ্

0
1298
ইমারতে ইসলামিয়ার নতুন সেনাপ্রধান মাওলানা ক্বারী ফাসিহ উদ্দিন হাফিজাহুল্লাহ্

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছেন তালেবান মুজাহিদিন। নতুন এই সরকারের অধীনে ইমারতে ইসলামিয়ার সেনাপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন মাওলানা ক্বারী ফাসিহ উদ্দিন। তিনি দেশটির আর্মি চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানের সরকার ঘোষণাকালে এ তথ্য জানান তালিবান মুখপাত্র মুহতারাম জাবিউল্লাহ মুজাহিদ।

জানা যায়, আফগানিস্তানের বহুল আলোচিত বিদ্রোহীদের নিয়ন্ত্রিত পাঞ্জশির অভিযানে মাওলানা ক্বারী ফাসিউদ্দিন হাফিজাহুল্লাহ্ নেতৃত্ব দিয়েছেন। এটি আফগানিস্তানের এমন একটি প্রদেশ যা রুশ, আমেরিকা এবং ১৯৯৬-২০০১ সালে তালিবান মুজাহিদিন ক্ষমতায় থাকাকালেও পরিপূর্ণরূপে নিয়ন্ত্রণে নিতে পারেন নি। অবশেষে ক্বারী ফাসিউদ্দিন হাফিজাহুল্লাহ্’র যোগ্য নেতৃত্বে মাত্র এক সপ্তাহেরও কম সময়ে প্রদেশটির নিয়ন্ত্রণ নেন তালিবান মুজাহিদগণ।

তিনি দীর্ঘ দিন ধরে তালেবানের সামরিক কমিশনের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তার নেতৃত্বে পাঞ্জশির ছাড়াও তালেবান বিভিন্ন অঞ্চলে অনেক গুরুত্বপূর্ণ অভিযানে সাফল্য পেয়েছেন। এরমধ্যে আফগানিস্তানের উত্তরাঞ্চলে তালিবানের বিজয়ে তিনি সবচাইতে বেশি ভূমিকা রেখেছেন এবং অল্প সময়ে অনেক সফলতা লাভ করেছেন। যার ফলে তাকে উত্তরাঞ্চলের বিজেতাও বলা হয়।

দিল্লি-ভিত্তিক একটি থিংক ট্যাংক, অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের মতে, তালিবানকে দ্রুত ক্ষমতায় আনতে যে ২২জন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলে তাদের গবেষণায় এসেছে তার মধ্যে মাওলান ক্বারী ফাসিহ উদ্দিনও অন্যতম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগভীর রাতে বাড়ি থেকে ৪ ফিলিস্তিনি শিশুকে তুলে নিয়ে গেছে ইসরাইল
পরবর্তী নিবন্ধনবগঠিত সরকার ও মন্ত্রিপরিষদের নীতি সম্পর্কে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের আমীরের পক্ষ থেকে বার্তা