সোমালিয়া | আরও একটি শহর ও সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নিল আশ-শাবাব

ত্বহা আলী আদনান

2
1312
সোমালিয়া | আরও একটি শহর ও সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নিল আশ-শাবাব

সোমালিয়ার গাদ্দার সেনাদের একটি সামরিক ঘাঁটিতে হামলার পর নতুন করে আরও একটি শহরের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছেন ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব।

বিবরণ অনুযায়ী, গত ২৩ নভেম্বর দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার বে রাজ্যে পশ্চিমা সমর্থিত দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে মাঝারি ও ভারি অস্ত্র দ্বারা দুর্দান্ত একটি সফল অভিযান চালানো হয়েছে।

শাহাদাহ্ নিউজ এজেন্সীর সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট হারাকাতুশ শাবাবের বীর যোদ্ধারা উক্ত অভিযানটি চালিয়েছেন। তাঁরা বে রাজ্যের বাইদোয়া শহরের উপকণ্ঠে অবস্থিত দিনুনাই শহরে উক্ত অভিযানটি চালিয়েছেন। হারাকাতুশ শাবাব যোদ্ধারা প্রথমে শহরের প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে দেন এরপর শহরটির সবাচাইতে গুরুত্বপূর্ণ ঐ সামরিক ঘাঁটি অবরোধ করে তীব্র হামলা চালান। যাতে হতাহত হয়েছে ইসলাম ও মুসলিমের অসংখ্য সৈন্য।

ঘাঁটিতে অবস্থান নেওয়া বাকি গাদ্দার সৈন্যরা হারাকাতুশ শাবাবের যুদ্ধ-কৌশলের সামনে টিকতে না পেরে ঘাঁটি ছেড়ে পালিয়ে যায়। এরমধ্যে দিয়ে শহরের সর্বশেষ সামরিক অবস্থানও মুজাহিদদের নিয়ন্ত্রণে চলে আসে। আর মুজাহিদগণও কোন হতাহত হওয়া ছাড়াই অল্পসময়ের মধ্যে রাজধানী মোগাদিশু থেকে ২৫০ কিলোমিটার দূরের গুরুত্বপূর্ণ “দিনুনাই” শহরের উপর সম্পূর্ণরূপে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন