তিন মাসে তালিবানের রাজস্ব আয় ২৭০ মিলিয়ন মার্কিন ডলার

আলী হাসানাত

2
1761
তিন মাসে তালিবানের রাজস্ব আয় ২৭০ মিলিয়ন মার্কিন ডলার

চলতি বছরের আগষ্টে আফগানিস্তানের রাজধানী কাবুল বিজয় করেন ইমারতে ইসলামিয়ার তালিবান মুজাহিদিন। এরপর থেকে তালেবান ২৭০ মিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আয় করেছে।

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের অন্তবর্তীকালীন প্রশাসনের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ ওয়ালী হাক্বমাল (হাফিজাহুল্লাহ্) গত ২০ নভেম্বর শনিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে ঘোষণা করেছেন যে, চলতি বছরের আগস্টে ক্ষমতা গ্রহণের পর থেকে তারা $270 মিলিয়নেরও বেশি রাজস্ব আয় করেছেন। সেই সাথে প্রতিদিন রাজস্ব আয়ের গতিও বাড়ছে বলে তিনি মন্তব্য করেন।

রাজস্ব আয়ের প্রধান উৎস হিসাবে তিনি কর ও শুল্কের খাতকে বিশেষভাবে উল্লেখ করেছেন।

স্থানীয় “দৈনিক হাশতে শুভা” সূত্রে জানা যায়, পূর্বে আফগানের পুতুল সরকার এই সময়ের মাছে গড়ে ২৩৫ মিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আয় করতো।

তালেবান মুখপাত্র আরো জানান, গত তিন মাসের আফগান প্রশাসনিক কর্মীদের সমস্ত বকেয়া বেতন পরিশোধ করা হচ্ছে। তাছাড়াও অবসরপ্রাপ্ত সকল কর্মীদের পেনশন ভাতাও প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বের দুর্ণীতিগ্রস্ত আফগান সরকার এক বছরেরও অধিক সময় ধরে ৬০ হাজার অবসরপ্রাপ্ত প্রশাসনিক কর্মীদের পেনশন ভাতা আটকে রেখেছিল।

গত ১৭ আগষ্ট তালেবান কর্তৃক কাবুল বিজয়ের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, আফগান জনগনের রাষ্ট্রয়ত্ব আফগানিস্তান কেন্দ্রীয় ব্যাংকের ৯.৫ বিলিয়ন মার্কিন ডলার বাজেয়াপ্ত করে রেখেছে। বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতো বৃহৎ দাতা সংস্থাগুলো তালিবানের অন্তবর্তীকালীন প্রশাসনের সাথে আর্থিক লেনদেন বন্ধ করে দিয়েছে।

2 মন্তব্যসমূহ

  1. মাশা-আল্লাহ,, ইমারতে ইসলামীয়া জিন্দাবাদ।
    আল্লাহ তায়ালা, মুজাহিদ ভাইদের কাজগুলো কবুল করুন আমীন, আল্লাহ আপনি আমাদের মুজাহিদ হিসেবে কবুল করুন আমীন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন