গুরুগ্রামে আবারও মুসলমানদের জুমার সালাতে উগ্র হিন্দুত্ববাদীদের হট্টগোল

উবায়দুল ইসলাম

0
980
আবারও ভারতের গুরুগ্রামে মুসলমানদের জুমার সালাতে উগ্র হিন্দুত্ববাদীদের হট্টগোল

নামজের প্রতি হিন্দুত্ববাদীদের বিদ্বেষ শতাব্দী পুরনো, যা বর্তমান উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকারের আমলে আরও বেপরোয়া হয়েছে।

মাসের শুরুতে মুসলিমদের জুমুআর নামাজের বরাদ্দকৃত স্থান বাতিল এবং নামাজের পাশে হট্টগোল করার পর, গতকাল মুসলিমদের জুমুআর নামাজে আবারও উগ্র হিন্দুত্ববাদীদের হট্টগোলে বিঘ্নিত হলো।

২৬শে নভেম্বর রোজ শুক্রবার মুসলিমদের জুমুআর সালাত অনুষ্ঠিত হয় গুরুগ্রামের সেক্টর-৩৭ নামক এক স্থানে। সেই স্থানটি জুমুআর নামাজ আদায়ের জন্য সরকারিভাবে অনুমোদিত। কিন্তু তারপরেও বিদ্বেষ বশত মুসলিমদের নামাজ আদায়ের সময় কিছু উগ্র হিন্দুত্ববাদী দল এসে সেখানে ‘জয় শ্রী রাম’, ‘ভারাত মাতা কি জ্যায়’ স্লোগান দিতে থাকে। সেখানে সালাতরত মুসলিমদের এই অবস্থাতেই পুরো সালাত আদায় করতে হয়।

বিগত ৩ মাস যাবত এই উগ্র হিন্দুত্ববাদী দল গুরুগ্রামে ইচ্ছাকৃত ভাবে মুসলিমদের জুমুআর সালাতে বিঘ্ন ঘটাচ্ছে। তারা জেনেশুনে জোর করে ঠিক জুমুআর সালাতের সময়ই নামাজ অনুষ্ঠিত হবার জায়গায় এসে এমন হট্টগোল করে, যাতে করে মুসলিমদের নামাজ ব্যহত হয়।

গুরুগাও নাগরিক একতা মঞ্চ নামক একটি সংগঠন বলেছে যে, ডানপন্থী এই দল তাদের এই কাজ দ্বারা ভারতের সংবিধানের ২৫ নং আর্টিকেল লঙ্ঘন করেছে। তারা আরও বলে, এই দল আমাদের সমাজের সম্প্রীতি নষ্ট করছে।

গত কয়েক সপ্তাহ যাবত গুরুগ্রামের বিভিন্ন জায়গায় এমন ঘটনা ঘটতে দেখেছে প্রত্যক্ষদর্শীরা।

বিশেষজ্ঞদের মতে, ভারতে আর কিছুদিন পর মুসলিমদের খোলা জায়গায় জুমুআর সালাত না আদায় করার জন্যে এখন ব্যবস্থা নিচ্ছে ভারতের উগ্র হিন্দুত্ববাদী সরকার। সেদিন হয়তো আর বেশি দূরে নেই যেদিন সি.এ.এ, আর্টিকেল ৩৭০ এর মতো মুসলিমদের জুমুআর সালাত বন্ধের জন্যেও এমন আরেকটি আর্টিকেল ভারতের কথিত সংবিধানে যুক্ত হবে।

তথ্যসূত্র:
—–
১। Gurgaon Namaz Row Continues, Muslims Offer Prayers Amid ‘Jai Shri Ram’ Chants
https://tinyurl.com/2p8wsask

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন