হিন্দুত্ববাদী ভারতের হাসপাতালগুলোতে ধর্মীয় কারণে বৈষম্যের শিকার মুসলিমরা

ত্বহা আলী আদনান

2
678
হিন্দুত্ববাদী ভারতের হাসপাতালগুলোতে ধর্মীয় কারণে বৈষম্যের শিকার মুসলিমরা

হিন্দুত্ববাদী ভারতে ৩৩% মুসলিম ধর্মীয় কারণে দেশটির হাসপাতালগুলোতেও বৈষম্যের শিকার হচ্ছেন।

অক্সফাম ইন্ডিয়ার এক সমীক্ষায় দেখা গেছে, ভারতে প্রায় ৩৩% মুসলিম হাসপাতালে শুধুমাত্র ধর্মের কারণে বৈষম্যের সম্মুখীন হয়েছেন। তাছাড়াও ২২% আদিবাসী, ২১% নৃ-গোষ্ঠী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির ১৫% লোক ভারতের হাসপাতালে বৈষম্যের শিকার হয়েছে বলে জানিয়েছেন।

২০২১ সালের ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত অনুষ্ঠিত উক্ত সমীক্ষায় ভারতের জাতীয় মানবাধিকার কমিশন কর্তৃক প্রণীত রোগীদের অধিকার চার্ট কতোটা বাস্তবায়িত হচ্ছে তা মূল্যায়ন করা হয়।

ভারতের ২৮টি রাজ্য ও পাঁচটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩ হাজার ৮৯০ জন লোক উক্ত সমীক্ষায় অংশ নিয়েছিল।

অক্সফ্যাম ইন্ডিয়ার “অসমতা, স্বাস্থ্য এবং শিক্ষা” প্রধান এঞ্জেলা তানেজা বলেন,”চিকিৎসকরা সমাজের অন্যান্য সেক্টরের ন্যায় চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ মানবাধিকার খাতেও পক্ষপাতিত্ব করছে। অস্পৃশ্যতা এখানেও বিদ্যমান। ডাক্তাররা কখনো কখনো রোগীর নাড়ি পরীক্ষা করার জন্য একজন দলিত ব্যক্তির হাত ধরতে অনিচ্ছুক। একইভাবে, চিকিৎসকরা আদিবাসীদের রোগ নির্ণয় এবং তাদের চিকিৎসা করতেও অনিচ্ছুক।”

তানেজা কোভিড-১৯ মহামারির শুরুর দিনগুলোতে ভারতে মুসলিমদের তাবলীগ জামাতের উপর উগ্র হিন্দুত্ববাদীদের তীব্র বিদ্বেষী আক্রমণেরও উল্লেখ করেন। তিনি বলেন,”মুসলিমদেরকে সে সময়ে নিন্দিত করা হয়েছিল, যা চরম অন্যায়।”

তথ্যসূত্রঃ

১.সমীক্ষা বলছে, ৩৩% ভারতীয় মুসলিম হাসপাতালে ধর্মীয় বৈষম্যের শিকার হন

https://tinyurl.com/2p8ex5k3

 

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন